BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Ukraine Crisis: ইউক্রেনের শরণার্থীদের পাশে রুশ সাংবাদিক, নিলামে তুলছেন নিজের নোবেল পদক

Published by: Tiyasha Sarkar |    Posted: March 22, 2022 8:26 pm|    Updated: March 22, 2022 8:26 pm

Russian Noble Laureate Donates his Medal for Ukrainian Refugees | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৭ দিন ধরে চলছে রাশিয়া-ইউক্রেন  যুদ্ধ (Russia-Ukraine War)। প্রতিদিন অসংখ্য মানুষ প্রাণভয়ে ইউক্রেন (Ukraine) ছেড়ে পালাচ্ছেন নিরাপদ আশ্রয়ের খোঁজে। এই পরিস্থিতিতেই নিজের নোবেল পদক দান করলেন রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভ (Dmitry Muratov)। তাও ইউক্রেনের শরণার্থীদের সাহায্য করার জন্য। রাশিয়ার বিশিষ্টজনদের একাংশ বহুদিন ধরেই ইউক্রেনে রুশ হানার প্রতিবাদ করে আসছেন। সেই তালিকায় নবতম সংযোজন এই নোবেলজয়ী (Nobel Prize) রুশ সাংবাদিক।

গত বছরেই যুগ্ম ভাবে নোবেল শান্তি পুরস্কার পান দিমিত্রি। বাক স্বাধীনতা রক্ষার জন্য তাঁর অনস্বীকার্য অবদানের স্বীকৃতি হিসাবে তাঁকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। মঙ্গলবার তিনি জানিয়েছেন,”আমি সিদ্ধান্ত নিয়েছি আমার নোবেল পদক দান করব। এই পদক নিলাম করে যে অর্থ সংগ্রহ করা হবে তা ইউক্রেনে শরণার্থীদের (Ukraine Refugee) সাহায্যে ব্যবহার করা হবে।” একটি প্রতিবেদনে দিমিত্রি আরও লিখেছেন,”ইতিমধ্যেই ইউক্রেন থেকে ১ কোটির বেশি শরণার্থী বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছেন। আমি বিভিন্ন নিলাম সংস্থাকে আবেদন করেছি যেন নোবেল প্রাইজের মতো এমন জগদ্বিখ্যাত সম্মান যেন নিলাম করা হয়।” তিনি আশা করছেন তাঁর এই আবেদনে নিলাম সংস্থাগুলি সাড়া দেবে এবং তাঁর মানবিক উদ্যোগে সহায়তা করবে।

[আরও পড়ুন: শুক্রবারই প্রধানমন্ত্রী পদ ছাড়তে পারেন ইমরান, ফের ফিরছে সেনা শাসন?]

বরাবরই ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) কড়া সমালোচক হিসাবে পরিচিত দিমিত্রি। তিনি নোভায়া গেজেটা নামক একটি স্বাধীন রাশিয়ান সংবাদপত্রের মুখ্য সম্পাদক। মার্চের প্রথম দিকে তিনি ঘোষণা করেন,” ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কোনও তথ্য সংবাদপত্রের ওয়েবসাইটে রাখা হবে না।” রাশিয়ার যে সংবাদমাধ্যম গুলি পুতিনের রক্তচক্ষু উপেক্ষা করে নিরপেক্ষ খবর পরিবেশন করেছে তাদের উপর নির্বাসন এবং জরিমানার মতো শাস্তির কোপ নেমে এসেছে। সেই হেনস্থা এড়াতেই রুশ হানার খবর সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেন দিমিত্রি।

দিমিত্রি এবং নোভায়া গেজেটা সংবাদপত্র থেকে জানানো হয়েছে অবিলম্বে এই যুদ্ধ বন্ধ করা উচিত। তাঁদের বক্তব্য,”এই মুহুর্তে পাঁচটি কাজ করা খুব জরুরি। গোলাগুলি বন্ধ হোক, যুদ্ধবন্দিদের ফিরিয়ে দেওয়া হোক নিজের দেশে, মৃতদেহগুলি পরিবারের হাতে তুলে দেওয়া হোক। এছাড়াও মানবিক দৃষ্টিভঙ্গি থেকে বিচার করে মানুষকে ত্রাণ সরবরাহ করা হোক এবং শরণার্থীদের সাহায্য করা হোক।”

[আরও পড়ুন: কংগ্রেসকে বাদ দিয়েই বিরোধী জোটের নিদর্শন রাজ্যসভায়! নেতৃত্বে তৃণমূল]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে