১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতকে খুশি করতেই আমেরিকা সালাউদ্দিনকে জঙ্গি তকমা দিয়েছে: পাকিস্তান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 4, 2017 9:04 am|    Updated: July 4, 2017 10:11 am

Salahudin not a global terrorist, won’t tow US line: Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফরের আগেই হিজবুল মুজাহিদিন প্রধান সৈয়দ সালাউদ্দিনকে ‘আন্তর্জাতিক জঙ্গি’ তকমা দিয়েছিল আমেরিকা। কিন্তু ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্ত মানতে নারাজ পাকিস্তান। তাদের বক্তব্য, রাষ্ট্রসংঘ নয়, সালাউদ্দিনকে জঙ্গি তকমা দিয়েছে আমেরিকা। তাই এই সিদ্ধান্ত মানতে নারাজ তারা। ভারতকে খুশি করতেই আমেরিকা এমনটা করেছে, দাবি পাকিস্তানের।

[নীতীশের অনুষ্ঠানে মোবাইল গেম খেলে বিপাকে পুলিশকর্মীরা]

গত সোমবার পাক প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা সরতাজ আজিজ এক অনুষ্ঠানে গিয়ে এই প্রসঙ্গে বলেন, চিনকে চাপে রাখতে আমেরিকার সব শর্ত মানছে ভারত। সেই সঙ্গে কাশ্মীর ইস্যুকে দীর্ঘদিন ধরে চাপিয়ে রাখার চেষ্টাও চালাচ্ছে। এরপরেই উপস্থিত সাংবাদিকদের সালাউদ্দিন প্রসঙ্গে মুখ খোলেন। বলেন, ‘সালাউদ্দিনকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করেছে আমেরিকা। ভারতকে খুশি করতেই কিন্তু এমনটা করা হয়েছে।’ যেহেতু রাষ্ট্রসংঘ সালাউদ্দিনকে জঙ্গি তকমা দেয়নি, তাই এই নির্দেশ মানতে বাধ্য নয় পাকিস্তান।

[ভারতীয় স্পিনার একতার সাফল্যে উপচানো ভিড় বাবার চা দোকানে]

কাশ্মীর সমস্যা নিয়ে আজিজ বলেন, ‘বহুদিন ধরেই কাশ্মীর সমস্যাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে ভারত। পাকিস্তান কাশ্মীরের বাসিন্দাদের কেবল কূটনৈতিক এবং রাজনৈতিকভাবে মদত দিচ্ছে। তাঁদের সমর্থন জানাচ্ছে।’ এখানেই শেষ নয়, ভারতের বিরুদ্ধে গত এক বছরে ৪০০-রও বেশি বার সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগও আনেন তিনি। পাশাপাশি বলেন, এই অঞ্চলে শান্তি বজায় রাখতে পাকিস্তান বদ্ধপরিকর। এজন্য প্রতিবেশি রাষ্ট্রগুলির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাও করতে রাজি। কিন্তু কাশ্মীর সমস্যা নিয়ে আলোচনা না হলে ভারতের সঙ্গে বৈঠকের প্রশ্নই ওঠে না।

[জানেন, কেন এমন চরম দুর্দশায় দিন কাটাচ্ছেন বুমরাহর দাদু?]

সরতাজ আজিজের এই বক্তব্য ফের একবার প্রমাণ করে দিল আন্তর্জাতিক স্তরে যতই সন্ত্রাসের বিরুদ্ধে কথা বলুক না কেন, দেশের ভিতরে এখনও সন্ত্রাসবাদে মদত দিয়ে চলেছে পাকিস্তান। পাশাপাশি কাশ্মীরে উত্তেজনা ছড়ানোর পিছনেও ভারতের প্রতিবেশি দেশের পরোক্ষ হাত রয়েছে।

[ধর্ম বদলের চাপ, ডিভোর্সের পথে ‘বিগ বস’ খ্যাত মন্দানা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে