BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘এবারের বড়দিনে স্বাস্থ্য সচেতনতার বার্তা দিক সান্তা ক্লজ’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 24, 2017 3:06 pm|    Updated: December 24, 2017 3:06 pm

 Santa Claus May Be At Serious Health Risk:  study

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ষশেষের ‘বড়’  উৎসবে এখন মাতোয়ারা গোটা বিশ্ব। হ্যাঁ, ঠিকই ধরেছেন বড়দিন বা ক্রিসমাসের কথাই বলা হচ্ছে। আর বছরের এই সময়টায় তাঁর অপেক্ষা থাকে সকলেই বিশেষ করে ছোটরা। শীতের রাতে প্রতিটি বাড়িতে ছোটদের জন্য ক্রিসমাসের উপহার নিয়ে হাজির হয়ে যান সান্তা ক্লজ। কিন্ত, সেসব তো ঠিকই আছে। কিন্তু, সান্তা যে জীবনযাপনে অভ্যস্ত, তা কিন্তু মোটের সুখের নয়। বরং বাস্তবে যদি তেমনটা ঘটে, তাহলে শারীরিক ও মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা ষোলোআনা। এমনই দাবি ব্রিটেনের এক দল চিকিৎসকদের।

[ক্রিসমাসের আগে লস অ্যাঞ্জেলসের আকাশে ‘ভিনগ্রহের যান’, তুমুল শোরগোল]

ক্রিস্টমাস বা বড়দিন এখন আর নির্দিষ্ট কোনও সম্প্রদায়ের উৎসব নয়। সান্তা ক্লজকে নিয়ে মাতামাতি হয় সারা বিশ্বেই। কিন্তু, ঘটনা হল, সান্তা বরফের দেশের বাসিন্দা। স্লেজ গাড়িতে চেপে বরফ কেটে তাঁর নিত্য যাতায়াত। তাই প্রবল ঠাণ্ডা থেকে বাঁচতে বছরে পর বছরে পানীয়, শেরি জাতীয় ফল খেয়ে থাকতে হয় তাঁকে। যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। ইংল্যান্ডে রয়্যাল কলেজ অফ জেনারেল প্র্যাকটিশনারদের নামে একটি সংগঠনের চিকিৎসকদের বলছেন, এই ধরনের খাদ্যাভ্যাসে  অভ্যস্ত ব্যক্তি ওবেসিটিতে আক্রান্ত হন।  এই ওবেসিটি থেকেই শরীরে বাসা বাঁধে পারে হাইপার টেনশন, ডায়বেটিস,  এমনকী ক্যানসারের মতো হরেক ব্যাধি। শুধু তাই নয়, অস্বাস্থ্যকর জীবনযাপন ও খাদ্যাভ্যাসের কারণেই রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে শরীরে ব্যাথা-যন্ত্রণার প্রকোপ বাড়ে।তবে শুধু খাদ্যাভ্যাস বা জীবনযাপনই নয়, চিকিৎসকদের দাবি, সান্তার পোশাক-পরিচ্ছদও খুবই অস্বাস্থ্যকর। বরফ চিরে দ্রুত যাতায়াতের সুবিধার জন্য পায়ের বুটটি অত্যন্ত শক্ত করে বাঁধেন সান্তা। চিকিৎসকরা বলছেন, এত শক্ত করে বেঁধে জুতো পরলে, পায়ের ধমনীর ক্ষতি হতে পারে। তবে সান্তা যে পরিমাণ পথ পাড়ি দেন, তাতে ক্ষতির আশঙ্কা কিছুটা কম।

[বিশ্বের দীর্ঘতম পোশাক হিসেবে গিনেস বুকে নাম তুলল এই গাউন]

সোজা কথায়, সান্তা ক্লজ যতই বিশ্ব জুড়ে ভালবাসা ও সৌভ্রাতৃত্বের বার্তা ছড়িয়ে দিক না কেন, শরীর-স্বাস্থ্য বিষয়ে তিনি একেবারেই সচেতন নন। রয়্যাল কলেজ অফ জেনারেল প্র্যাকটিশনারদের সদস্য ও গবেষকদের অন্যতম স্টোক লামবার্ড বলেন, ‘বড়দিনে সারা বিশ্বে জুড়ে ভাল ব্যবহারের অভূতপূর্ব নজির সৃষ্টি করেন সান্তা ক্লজ। কিন্তু, স্বাস্থ্যকর জীবনযাপন নিয়ে মানুষকে সচেতন করার ক্ষেত্রে সান্তাকে উদ্যোগ নিতে হবে। তাহলে ছোট-বড় সকলেই উপকৃত হবেন।’

[অবিকল সৌরমণ্ডল, ৮ গ্রহ নিয়ে নক্ষত্রের সংসার খুঁজে পেলেন বিজ্ঞানীরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে