১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জানেন, কতগুলি সূর্য জায়গা করে নেবে এই ছায়াপথের সমষ্টিতে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 14, 2017 9:34 am|    Updated: July 14, 2017 9:34 am

'Saraswati': A Supercluster Of Galaxies Discovered By Indian Scientists

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট, বিপুল, বিশাল। কোনও বিশেষণেই এই আবিষ্কারকে বাঁধতে পারবেন না আপনি। সম্প্রতি নজরে এসেছে বিশালাকায় ছায়াপথের সমষ্টি। সৌজন্যে একদল ভারতীয় বিজ্ঞানী। এই ছায়াপথের সমষ্টির নাম দেওয়া হয়েছে সরস্বতী। পৃথিবী থেকে যার দূরত্ব চারশো কোটি আলোকবর্ষ!

saraswati

ছোট ছোট অগণিত ছায়াপথের সমষ্টি এই সরস্বতী। যার মধ্যে খুব সহজেই জায়গা করে নেবে আমাদের সূর্যের মাপের দুশো কোটিটা নক্ষত্র। বিজ্ঞানীদের ধারণা, কমপক্ষে ১০০০ কোটি বছর আগে এই ছায়াপথের সমষ্টি তৈরি হয়। এরমধ্যে দশ হাজারটি সৌরজগতের মাপের নক্ষত্রপুঞ্জ রয়েছে। এই নক্ষত্রপুঞ্জ মোট ৪২টি সমষ্টির মধ্যে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।

saraswati1

পুণের একদল জ্যোতির্বিজ্ঞানী বেশ কয়েকবছর ধরে এই বিষয়ে গবেষণা চালাচ্ছিলেন। এই আবিষ্কার মহাকাশ বিজ্ঞানের অন্যতম বড় সাফল্য বলে মনে করা হচ্ছে। বিজ্ঞানীদলের মধ্যে আছেন আইআইএসইআরের গবেষক ছাত্র শিশির সংখ্যায়ন, আইইউসিএএ-র ছাত্র প্রতীক দাভারে, জো জেকব, প্রকাশ সরকার এবং জয়দীপ বাগচি। আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির জার্নালে এই আবিষ্কার সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশিত হওয়ার পরেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। প্রসঙ্গত, পৃথিবী যে আকাশগঙ্গা ছায়াপথের মধ্যে রয়েছে ক্ষুদ্র একটা গ্রহ হিসেবে, সেই ছায়াপথের পূর্ণাঙ্গ রূপ আবিষ্কার হয় ২০১৪ সালে। গোটা মহাকাশে নাকি এরকম ১ কোটি ছায়াপথ রয়েছে। যার অধিকাংশই এখনও আমাদের জানার বাইরে, দেখার ওপারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে