BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ডোকলামের কাছে ভুটানের জমিতে দু’টি গ্রাম বানিয়েছে চিন! উপগ্রহের ছবিতে মিলল প্রমাণ

Published by: Biswadip Dey |    Posted: January 13, 2022 7:35 pm|    Updated: January 13, 2022 8:20 pm

Satellite image confirms China may be constructing at least two villages within the territory of Bhutan | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কিত প্যাংগং হ্রদে যে চিন (China) সেতু তৈরি করছে তা আগেই জানা গিয়েছে। এবার ধরা পড়ল ভুটানের (Bhutan) জমি দখল করে ডোকলামের খুব কাছেই দু’টি আস্ত গ্রাম বানিয়ে ফেলেছে বেজিং। কৃত্রিম উপগ্রহের তোলা ছবিতে সেই দৃশ্য পরিষ্কার দেখা গিয়েছে বলে দাবি এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের।

ছবিগুলি থেকে পরিষ্কার, দু’টি গ্রাম পাশাপাশি অবস্থিত এবং সেগুলি পরস্পরের সঙ্গে সংযুক্ত। এছাড়াও আরও নানা নির্মাণ চোখে পড়ছে। উল্লেখ্য, ওই অঞ্চলের ৩০ কিমির মধ্যেই রয়েছে ডোকলাম মালভূমি। ২০১৭ সালে ওই গিরিপথেই টানা ৭৩ দিন স্ট্যান্ড অফ তথা মুখোমুখি অবস্থানে ছিল ভারত ও বেজিং। ওই এলাকায় চিনা আগ্রাসনকে ভারত রুখে দিলেও সেই থেকেই ওই এলাকায় বারবার থাবা বসানোর চেষ্টা করেছে ড্রাগন।

[আরও পড়ুন: Omicron: ওমিক্রন রুখতে মাইক্রো কনটেনমেন্টে জোর, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে পরামর্শ প্রধানমন্ত্রীর]

গত বছরের নভেম্বরেই এই নতুন নির্মাণের কথা জানা গিয়েছিল। এবার উপগ্রহের চিত্র থেকে মিলল অকাট্য প্রমাণ। এক গবেষক ড্যামিয়েন সাইমন সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, চিন ও ভুটানের ওই বিতর্কিত জমিতে চিন যে নানা রকম নির্মাণ শুরু করেছে এবার হাতেনাতে ধরা পড়ে গেল। ২০২০ সালে লাদাখে ভারতীয় জওয়ানদের সঙ্গে সংঘর্ষ হওয়ার পরেই সিকিম সীমান্তেও তৎপরতা বাড়িয়েছে লালফৌজ। নেপাল সীমান্তেও প্রচুর সেনা মোতায়েন করেছে। এবার ভুটানের জায়গা দখল করে গ্রাম তৈরির করার অভিযোগ উঠল তাদের নামে।

ইতিমধ্যেই প্যাংগং হ্রদে চিনের সেতু নির্মাণের কথা জানা গিয়েছে। ওই হ্রদের উত্তর ও দক্ষিণ পাড়ে দ্রুত সেনা মোতায়েন করতে পারে লালফৌজ, এই আশঙ্কা রয়েছে। ভারতের পক্ষেও স্বীকার করা হয়েছে ওই সেতুর কথা। নিয়ন্ত্রণরেখার কাছে চিনের এহেন কার্যকলাপে রীতিমতো সিঁদুরে মেঘ দেখছে নিরাপত্তামহল। এই পরিস্থিতিতে ডোকলামের কাছেই গ্রাম নির্মাণের ঘটনা সেই আশঙ্কাকে আরও বাড়িয়ে তুলল।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে বিজেপিতে ভাঙন অব্যাহত, তিনদিনে পদত্যাগ ৩ মন্ত্রীর, দল ছাড়লেন ৬ বিধায়কও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে