BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনার ধাক্কা সামলে অবশেষে খুলছে মক্কা, তবে মানতে হবে স্বাস্থ্যবিধি

Published by: Biswadip Dey |    Posted: October 4, 2020 1:09 pm|    Updated: October 4, 2020 1:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে সাত মাস বন্ধ থাকার পরে অবশেষে আজ থেকে খুলে দেওয়া হচ্ছে মক্কা। সম্প্রতি সৌদি আরব সরকারের তরফে ৪ অক্টোবর থেকে উমরাহ পালনের জন্য এটি খুলে দেওয়ার বিষয়ে ঘোষণা করা হয়েছিল। তবে আপাতত সীমিত পরিসরে খুলছে মক্কা। এখন কেবল সৌদি আরবে বসবাসকারীরাই সেখানে যাওয়ার সুযোগ পাবেন। মানতে হবে কোভিড সতর্কতাও। শুরুতে প্রতিদিন ৬ হাজার মুসলমান তীর্থযাত্রী সেখানে যেতে পারবেন। তারপর ধীরে ধীরে সংখ্যা বাড়ানো হবে। মোট তিনটি ধাপে তীর্থযাত্রীদের সংখ্যা বাড়ানোর কথা জানিয়েছে সৌদি সরকার।

গত সাত মাস ধরে বন্ধ ছিল মক্কা। এবার হজের আনুষ্ঠানিকতাও হয়েছে সীমিত পরিসরে। মাত্র ১০ হাজার মানুষ হজ পালনের সুযোগ পেয়েছিলেন। অবশেষে রবিবার মক্কার উদ্দেশে ভিড় জমিয়েছেন শয়ে শয়ে তীর্থযাত্রী। সপ্তাহ দুয়েক পরে ১৮ অক্টোবর থেকে দৈনিক ১৫ হাজার মুসলমান মক্কায় যাওয়ার অনুমতি পাবেন। পরে সংখ্যাটি বাড়িয়ে ৪০ হাজার করা হবে। তবে এমাসে কেবল সৌদি আরবে বসবাসকারীরাই মক্কায় যেতে পারবেন। ১ নভেম্বর থেকে বিদেশিরাও যাওয়ার অনুমতি পাবেন। তখন ২০ হাজার মানুষ উমরাহ’র সুযোগ পাবেন। মসজিদে নামাজ পড়তে পারবেন ৬০ হাজার মানুষ।

[আরও পড়ুন: ‘ধর্মনিরপেক্ষ’ ভাবমূর্তি রক্ষার চেষ্টা, ইসলামিক মৌলবাদের বিরুদ্ধে সরব ফরাসি প্রেসিডেন্ট]

সৌদি সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, তীর্থযাত্রীদের কোনওভাবেই জমায়েত করতে দেওয়া হবে না। সকলকেই সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। ছোট ছোট দলে ভাগ করে দেওয়া হবে তাঁদের। যাঁরা উমরাহতে অংশ নিতে চাইবেন তাঁরা মোবাইল অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন। এবছরের হজেও কোনও বিদেশি তীর্থযাত্রীকে অংশ নিতে দেওয়া হয়নি। ইতিহাসে সম্ভবত এই প্রথম বিদেশি তীর্থযাত্রীদের হজে অংশ নিতে না দেওয়ার ঘটনা ঘটল।

[আরও পড়ুন: আলোচনায় নারাজ আজারবাইজান ও আর্মেনিয়া, নাগর্নো-কারাবাখে চলছে ভয়াবহ যুদ্ধ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement