BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের মুখ পুড়ল ইমরানের, পাক সেনাপ্রধানের সঙ্গে দেখাই করলেন না সৌদির যুবরাজ

Published by: Soumya Mukherjee |    Posted: August 19, 2020 3:31 pm|    Updated: August 19, 2020 4:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগে কাশ্মীর ইস্যুতে মুসলিম দেশগুলিকে নিয়ে বৈঠক না করায় সৌদি আরবের সমালোচনা করেছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এর ফলে পাকিস্তানের সঙ্গে চুক্তি বাতিল করে দেয় সৌদি। পরিস্থিতি সামাল দিতে সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়াকে রিয়াধে পাঠিয়ে তিক্ততা কমানোর চেষ্টা করেছিল পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু তাঁর সেই উদ্যোগ কোনও কাজেই এল না। পাকিস্তানের সেনাপ্রধানের সঙ্গে দেখাই করলেন না সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমন (Mohammed Bin Salman) । ফলে আন্তর্জাতিক মহলে ফের একবার মুখ পুড়ল পাকিস্তানের।

সৌদি আরবের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গত সোমবার রিয়াধে আসেন পাকিস্তানের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া (Qamar Javed Bajwa)। দু’দেশের মধ্যে তৈরি হওয়া তিক্ততা কাটানোর জন্য মঙ্গলবার তিনি সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমনের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি যে মন্তব্য করেছিলেন, সে বিষয়ে ক্ষমা চাওয়ার পাশাপাশি সৌদি যেন পুরনো চুক্তি ফের বহাল করে, তার অনুরোধও জানাতে চেয়েছিলেন। কিন্তু, পাক সেনা প্রধানের সেই আহ্বানে সাড়া দেননি সৌদির যুবরাজ। বাধ্য হয়ে সৌদি আরবের সহকারী প্রতিরক্ষা মন্ত্রী শেখ খালিদ বিন সলমন (Sheikh Khalid Bin Salman) ও সেনাপ্রধান জেনারেল ফাইয়াদ বিন হামিদ আল রওয়ালির সঙ্গে দেখা করেন বাজওয়া। তাঁদের কাছে পাকিস্তান সরকারের বার্তা সৌদির যুবরাজের কাছে পৌঁছে দেওয়ার অনুরোধ জানান। সৌদির সেনাপ্রধান তাঁর অনুরোধ যুবরাজকে জানাবেন বলে আশ্বস্ত করলেও সমস্যা সমাধানের বিষয়ে কোনও প্রতিশ্রুতি দেননি।

[আরও পড়ুন: ওলির মদতেই নেপালের ৭টি জেলার জায়গা দখল করছে চিন]

প্রসঙ্গত উল্লেখ্য, কয়েকদিন আগে ইসলামিক দেশগুলির সংগঠন ওআইসি (OIC) -তে কাশ্মীর ইস্যুতে আলোচনা করতে চেয়েছিলেন পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। কিন্তু, সৌদি আরব তাতে সাড়া না দেওয়ায় রিয়াধের তুমুল সমালোচনা করেন তিনি। হুঁশিয়ারি দিয়ে বলেন, সৌদি যদি এই কাজ না করতে পারে তাহলে পাকিস্তানই মুসলিম দেশগুলির বিদেশ মন্ত্রীদের নিয়ে আলাদাভাবে বৈঠক ডাকবে। তাতে সৌদি থাকুক বা না থাকুক, কিছু যায় আসে না।

[আরও পড়ুন: সেনা অভ্যুত্থানে উত্তাল আফ্রিকার মালি, আটক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement