BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জুজু ব্রিটেনের নয়া করোনা ভাইরাস, সব আন্তর্জাতিক উড়ান বন্ধের ঘোষণা সৌদি আরবের

Published by: Abhisek Rakshit |    Posted: December 21, 2020 12:52 pm|    Updated: December 21, 2020 12:52 pm

Saudi Halts International Flights Over New Fast-Spreading Strain Of Coronavirus | Sangbad Pratidin

সংবাদ ‌প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ চলতি বছরের শুরু থেকেই বিশ্বে ছড়িয়েছে করোনা সংক্রমণ। এবার আরও ভয়ংকর রূপ নিয়েছে তা। ইতিমধ্যে লন্ডনে এক নতুন ধরনের কোভিড-১৯ (COVID-19) ভাইরাসের দেখা মিলেছে। যা এতদিনের চেনা ভাইরাসের থেকে ৭০ শতাংশ বেশি সংক্রামক। গত দু’সপ্তাহ ধরেই ইংল্যান্ডে আক্রান্তের সংখ্যা বেড়েছে। আর তার ভয়েই এবার তটস্থ গোটা বিশ্ব। আর এই পরিস্থিতিতে সমস্ত আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা জারি করল সৌদি আরব। নয়া ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

সৌদি প্রশাসন সূত্রে খবর, আপাতত এক সপ্তাহের জন্য সমস্ত আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা জারি করেছে। পরবর্তীতে পরিস্থিতি একইরকম উদ্বেগজনক থাকলে আরও এক সপ্তাহ তা বাড়ানো হতে পারে। এছাড়া সম্প্রতি ব্রিটেন–সহ অন্যান্য যে সমস্ত দেশে নতুন এই করোনা ভাইরাসের প্রকোপ দেখা গিয়েছে, সেখান থেকে আসা যাত্রীদের আগামী দু’‌সপ্তাহ সেলফ–আইসোলেশনে (Self Isolation) থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, যাঁরা শেষ তিনমাসে এই দেশগুলোতে গিয়েছেন, তাঁদেরও কোভিড পরীক্ষা করতে বলা হয়েছে। শুধু আকাশপথে নয়, জলপথ এবং স্থলপথেও দেশের সীমানা বন্ধ করেছে সৌদি আরব প্রশাসন। একটি বিবৃতি জারি করেই এই ঘোষণা করেছে তারা।

[আরও পড়ুন: এবার আমেরিকায় ২৬ লক্ষ মার্কিন ডলার জালিয়াতির অভিযোগ নীরব মোদির ভাইয়ের বিরুদ্ধে]

এদিকে, শুধু সৌদি আরব নয়, তুরস্কও আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা জারি করেছে। ব্রিটেন, ডেনমার্ক, নেদারল্যান্ডস এবং দক্ষিণ আফ্রিকার সঙ্গে সমস্ত উড়ান বাতিল করে দিয়েছে তাঁরা। এক বিবৃতিতে একথা জানানো হয়েছে তুরস্ক প্রশাসনের পক্ষ থেকে। এছাড়া আরও বহু দেশ ব্রিটেনের সঙ্গে সমস্ত আন্তর্জাতিক উড়ানও বাতিল করেছে। তালিকায় রয়েছে অস্ট্রিয়া, বেলজিয়াম, ইতালি, আয়ারল্যান্ড, জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস ও ইজরায়েল। আমেরিকার পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁরা আপাতত গোটা বিষয়টির দিকে নজর রাখছে। ইতিমধ্যে ব্রিটেনে ভালমতোই থাবা বসিয়েছে নয়া করোনা ভাইরাস। সংক্রমণ রুখতে ক্রিসমাসের আগেই নতুন করে সেদেশে লকডাউন জারি করা হয়েছে।

[আরও পড়ুন: ছাড়পত্র ছাড়াই ব্রিটেনে বিকোচ্ছে পতঞ্জলির করোনিল! ফের বিতর্কে রামদেবের সংস্থা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে