৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার আমেরিকায় ২৬ লক্ষ মার্কিন ডলার জালিয়াতির অভিযোগ নীরব মোদির ভাইয়ের বিরুদ্ধে

Published by: Abhisek Rakshit |    Posted: December 20, 2020 4:06 pm|    Updated: December 20, 2020 4:06 pm

Nirav Modi’s brother Nehal charged with committing $2.6 million fraud in New York | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ দাদা নীরব মোদি (Nirav Modi) প্রায় আট হাজার কোটি টাকা ঋণ খেলাপ করে দেশ ছেড়ে পালিয়েছে। নীরবের পাশাপাশি ওই মামলায় সিবিআইয়ের চার্জশিটে নাম রয়েছে ভাই নেহাল মোদিরও (Nehal Modi)। আর ভারতে (India) জালিয়াতি করার পর এবার মার্কিন মুলুকেও জালিয়াতি করার অভিযোগ উঠল নীরব মোদির এই ভাইয়ের বিরুদ্ধে। নেহাল মোদির বিরুদ্ধে ২৬ লক্ষ মার্কিন ডলার মূল্যের হিরের জালিয়াতি করার অভিযোগ এনেছে এক মার্কিন সংস্থা। ইতিমধ্যে আদালতেও মামলা দায়ের হয়েছে বেলজিয়ামের বাসিন্দা নেহালের বিরুদ্ধে।

জানা গিয়েছে, ২০১৫ সালের এপ্রিল থেকে মে মাসের মধ্যে আমেরিকার (America) এলএলডি ডায়মন্ডস্‌ কোম্পানি (‌LLD Diamonds USA)‌ থেকে ভুয়ো তথ্য দিয়ে প্রায় ২৬ লক্ষ মার্কিন ডলার মূল্যের হিরে ধার নিয়েছিল নেহাল। তার দাবি ছিল, কস্টকো হোলসেল কর্পোরেশন নামে এক সংস্থার সঙ্গে তার বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। ওই সংস্থা হিরে কিনতে চায়। সেকথা জানিয়েই প্রথমে প্রায় আট লক্ষ মার্কিন ডলার মূল্যের হিরে এলএলডি ডায়মন্ডস্‌ কোম্পানি থেকে নিয়েছিল নেহাল। কিন্তু কস্টকোকে সেই হিরে দেওয়ার বদলে নিজের কাজে সেই হিরে ব্যবহার করে নেহাল। কিছু আবার বন্ধক রেখে বাজার থেকে ঋণও নেয়। পরবর্তীতে কিছু টাকা এলএলডি ডায়মন্ডস্‌ কোম্পানিকে ফেরত দিলেও পুরো টাকা দেননি। বরং আরও হিরে ওই সংস্থার থেকে ধার নেন।

‌[আরও পড়ুন: ভারতের সঙ্গে টানাপোড়েনের মধ্যেই নয়া পদক্ষেপ, নেপাল সরকার ভাঙার প্রস্তাব প্রধানমন্ত্রীর]‌

এদিকে, ৯০ দিনের মধ্যে টাকা মেটানোর কথা থাকলেও নেহাল জানায় কস্টকোর তরফ থেকে পেমেন্ট সংক্রান্ত কিছু ঝামেলা হচ্ছে। তাই তার টাকা মেটাতে দেরি হচ্ছে। এদিকে, ততদিনে অধিকাংশ হিরেই হয় বিক্রি বা বন্ধক রেখে ঋণ নিয়ে ফেলেছিল সে। শেষপর্যন্ত অবশ্য তার জালিয়াতিটি ধরে ফেলে এলএলডি ডায়মন্ডস্‌ কোম্পানি। বাকি টাকা বা হিরে ফেরত চাওয়া হয় তার কাছে। কিন্তু সেই টাকা মেটায়নি নীরব মোদির ভাই। এরপরই আদালতে মামলা দায়ের হয়।

গত ১৮ তারিখ আমেরিকার ম্যানহ্যাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নির তরফে বিবৃতি দিয়ে এমনটাই জানানো হয়েছে। স্থানীয় সময় শুক্রবার অ্যাটর্নি বলেছেন, নেহাল মোদিকে এবার নিউ ইয়র্ক সুপ্রিম কোর্টের মুখোমুখি হতে হবে। প্রসঙ্গত, বেলজিয়ামের (Belgium) অ্যান্টোয়ার্পের বাসিন্দা নেহাল মোদিকেও পিএনবি আর্থিক দুর্নীতি মামলায় খুঁজছে সিবিআই। তাঁর বিরুদ্ধে ইন্টারপোলও (Interpol) রেড কর্নার নোটিস জারি করেছে। মামলায় অভিযুক্তদের তালিকায় তার নাম রয়েছে ২৭ নম্বরে। তদন্তকারীদের দাবি, PNB জালিয়াতিতেও প্রত্যক্ষ হাত রয়েছে নীরবের ভাইয়ের। আর এবার মার্কিন মুলুকেও জালিয়াতিতে নাম জড়াল নেহাল মোদির।

‌[আরও পড়ুন: আতঙ্ক ছড়াচ্ছে নতুন করোনা ভাইরাস! ইংল্যান্ডের একাংশে ফের জারি লকডাউন]‌

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে