BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আবু ধাবির বদলা! ইয়েমেনের জঙ্গি ঘাঁটিতে সৌদি জোটের বিমান হামলা, মৃত ১৪

Published by: Biswadip Dey |    Posted: January 18, 2022 7:23 pm|    Updated: January 18, 2022 7:53 pm

Saudi-led coalition strike on Yemen's Sanaa kills 14 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রাচ্যে যেন ফের যুদ্ধের দামামা। সোমবার সংযুক্ত আরব আমিরশাহীর আবু ধাবিতে (Abu Dhabi Blast) জোড়া হামলা চালিয়েছিল ইরান-ইয়েমেন মদতপুষ্ট জঙ্গি গোষ্ঠী হাউথি। এবার তাদের পালটা জবাব দিতে সৌদির (Saudi) নেতৃত্বাধীন জোট বিমান হামলা চালাল ইয়েমেনে ওই সন্ত্রাসবাদীদের ঘাঁটিতে। হামলায় অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা যাচ্ছে, মঙ্গলবার ইয়েমেনের সানায় বিমান হামলা চালায় জোট বাহিনী। সেখানে অবস্থিত ইরানের সমর্থক হাউথি গোষ্ঠীর এক শক্তিশালী ঘাঁটিতে বোমা বর্ষণ করা হয়। অন্তত ১৪ জন মারা গিয়েছেন ওই হামলায়। পাশাপাশি এক সামরিক কর্তার বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি, তাঁর স্ত্রী ও ২৫ বছরের পুত্র— সকলেরই মৃত্যু হয়েছে।

[আরও পড়ুন: অগ্ন্যুৎপাত ও সুনামির ধাক্কায় বেসামাল টোঙ্গা, বাকি বিশ্বের সঙ্গে যোগাযোগ বিচ্ছি‌ন্ন দ্বীপরাষ্ট্রটির]

সোমবারই আবু ধাবিতে হামলা চালায় জঙ্গি গোষ্ঠী হাউথি। আমিরশাহীর বৈদেশিক কূটনীতি এবং সরকারের কৌশল নির্ধারিত হয় এই আবু ধাবি থেকে। সেই নিরিখে দেখতে গেলে আমিরশাহীর গুরুত্বপূর্ণ শহর আবু ধাবি। সোমবার এই শহরকেই নিশানা করেছিল জঙ্গিরা। তারা শহরে জোড়া অগ্নিকাণ্ড ঘটায়। বিমানবন্দরে জ্বালানি সরবরাহকারী তেলের তিনটি ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটে। এই বিস্ফোরণে ৩ জনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে ২ জন ভারতীয়। আহত হন অনেকে। আবার আরেকটি বিস্ফোরণে বিমানবন্দরের ভিতরে নির্মীয়মান একটি বিল্ডিংয়ে আগুন ধরে যায়।

উল্লেখ্য, ২০১৯ সালে ১৪ সেপ্টেম্বর একইভাবে আমিরশাহীর দু’টি তেলের খনিতে হামলা চালিয়েছিল এই হাউথি গোষ্ঠী। যার জেরে দু’দেশের সম্পর্কের আরও অবনতি হয়। প্রসঙ্গত, ২০১৫ সালে শুরু থেকেই আমিরশাহী এবং ইয়েমেনের সম্পর্ক কার্যত সাপে-নেউলে। সৌদি আরবপন্থী জোটের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য আমিরশাহী। যারা ইরান মদতপুষ্ট হাউথি গোষ্ঠীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। ২০১৫ সালের শুরুর দিকে হাউথিরা ইয়েমেনের রাজধানী দখল করে নেয়। আন্তর্জাতিক সমর্থন নিয়ে সরকার গড়ে। সেই সময় থেকেই হাউথিদের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে আমিরশাহী। এবার সেই শত্রুতা এক নতুন মোড় নিল বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: আবু ধাবিতে বিস্ফোরণে মৃত ২ নাগরিকের পাশে ভারত, সবরকম সাহায্য পাবে পরিবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে