BREAKING NEWS

২৭ বৈশাখ  ১৪২৮  মঙ্গলবার ১১ মে ২০২১ 

READ IN APP

Advertisement

শ্রমিক দিবসে রণক্ষেত্র ফ্রান্স, প্যারিসের রাজপথে হাজার হাজার বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

Published by: Biswadip Dey |    Posted: May 2, 2021 2:09 pm|    Updated: May 2, 2021 3:09 pm

Paris-Main

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শ্রমিক দিবসে (May Day) রণক্ষেত্র ফ্রান্স (France)। শনিবার প্যারিসের (Paris) রাজপথে বিভিন্ন দাবিতে শ্রমিক সংগঠনের বিক্ষোভ ঘিরে শুরু হয় ধুন্ধুমার। পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে আন্দোলনকারীদের। তাদের ছত্রভঙ্গ করতে ছোঁড়া হয় টিয়ার গ্যাস ও সাউন্ড গ্রেনেড। পালটা জবাব দিতে থাকে আন্দোলনকারীরাও। সব মিলিয়ে পরিস্থিতি হয়ে ওঠে উত্তপ্ত। প্রসঙ্গত, কেবল ফ্রান্স নয়, লন্ডন ও তুরস্কের ইস্তানবুলেও শ্রমিক দিবস উপলক্ষে বিক্ষোভ দেখানো হয়।

শনিবারের আন্দোলন সম্পর্কে সংবাদ সংস্থা এএফপিকে এক পুলিশ সূত্র জানিয়েছে, প্যারিসে ট্রেড ইউনিয়নের মিছিল বের হলে অতিবামপন্থী সংগঠন ‘ব্ল্যাক হক’-এর সদস্যরা সেখানে উপস্থিত হয়ে মিছিলের গতি রুদ্ধ করে। পুলিশ ৩৪ জনকে আটক করেছে। সংঘর্ষে এক পুলিশকর্মী আহত হন। সব মিলিয়ে পরিস্থিতি ছিল কার্যত যুদ্ধক্ষেত্রের। প্রতিবাদীদের একটি দল একটি ব্যাংকে ভাঙচুর চালায়। ভেঙে দেওয়া হয় জানলার কাঁচ। ডাস্টবিনে আগুন জ্বালানোর সঙ্গে সঙ্গে পুলিশের উদ্দেশে ছোটখাটো আগ্নেয়াস্ত্রও ছুঁড়তে শুরু করে। নাইট কারফিউ বন্ধ করা থেকে লকডাউনের নিষেধাজ্ঞা তোলার মতো নানা দাবি ছিল তাদের।

[আরও পড়ুন: ফের রক্তাক্ত আফগানিস্তান, আত্মঘাতী জেহাদির হামলায় মৃত অন্তত ২১]

বিক্ষোভ দেখানো হয় লন্ডনেও। ‘কিল দ্য বিল’ শিরোনামে সেখানে বিক্ষোভ দেখানো শুরু হয়। পথে নামেন কয়েক হাজার মানুষ। আসলে আন্দোলনকারীদের দমন করতে পুলিশের ক্ষমতা বৃদ্ধির বিষয়ে একটি আইনের বিরুদ্ধে গত কয়েক মাস ধরেই চলছে প্রতিবাদ। মে দিবসেও তার ব্যতিক্রম হল না।

একই ভাবে তুরস্কের ইস্তানবুলেও লকডাউন উপলক্ষে শ্রমিক অধিকার ও ব্যবসায়ীদের ক্ষতির মুখে পড়াকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু হয়।পুলিশ এসে বিক্ষোভকারীদের উপরে লাঠিচার্জ শুরু করে। গ্রেপ্তার করা হয় ২০০ জনকে। এদিকে শ্রমিকদের অধিকার নিয়ে আন্দোলন-সমাবেশ হয়েছে জার্মানিতেও।

[আরও পড়ুন: করোনা সংকটে ভারতের পাশে থাকার বার্তা, তেরঙ্গায় সাজল নায়াগ্রা জলপ্রপাত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement