১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

স্বস্তি ট্রাম্পের, ক্যাপিটল বিল্ডিংয়ে হামলার ঘটনায় ‘মুক্তি’ প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের

Published by: Abhisek Rakshit |    Posted: February 14, 2021 12:41 pm|    Updated: February 14, 2021 1:16 pm

Senate acquits Donald Trump of incitement of insurrection | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে কিছুটা স্বস্তি পেলেন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ক্যাপিটল বিল্ডিংয়ে (Capitol Hill) হিংসার ঘটনায় বেকসুর খালাস তিনি। প্রায় এক সপ্তাহ ধরে চলা দ্বিতীয় ইমপিচমেন্ট মামলায় ভোটে হারলেও কেবলমাত্র নিয়মের কারণেই শাস্তি পাচ্ছেন না তিনি।

এদিন সেনেটে ৫৭-৪৩ ভোটে হারেন ট্রাম্প। খোদ ৭ জন রিপাবলিকানও প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ভোট দিয়েছেন। কিন্তু নিয়মানুযায়ী, ট্রাম্পের বিরুদ্ধে যেহেতু দুই-তৃতীয়াংশ ভোট অর্থাৎ ৬৭টি ভোট না পড়ায় শাস্তির হাত থেকে বেঁচে গেলেন।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত হয়ে পাকিস্তানে মৃত্যু ২টি সাদা বাঘের বাচ্চার, প্রশ্নের মুখে কর্তৃপক্ষ]

ক্যাপিটল বিল্ডিংয়ে মার্কিন আইন প্রণেতাদের মৃত্যুর মুখে ঠেলে দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তাঁর নির্দেশেই তাণ্ডব চালায় উন্মত্ত জনতা। ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ স্লোগান তুলে মার্কিন সংসদে ঝাঁপিয়ে পড়েছিলেন ট্রাম্পপন্থীরা। প্রাক্তন প্রেসিডেন্টের বিরুদ্ধে এমনটাই অভিযোগ করেছিলেন ডেমোক্র্যাটরা। আর ক্যাপিটল বিল্ডিংয়ের ওই ঘটনার জন্যই দ্বিতীয়বার এই ইমপিচমেন্ট প্রক্রিয়া শুরু হয়েছিল ট্রাম্পের বিরুদ্ধে। জানুয়ারি মাসেই এই প্রক্রিয়া শুরু হওয়ার কথা থাকলেও, তা পিছিয়ে গিয়েছিল। এরপর গত ৯ ফেব্রুয়ারি থেকে মার্কিন সেনেটে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ঐতিহাসিক দ্বিতীয় ইমপিচমেন্ট মামলা শুরু হয়েছিল। শনিবার ভারতীয় সময় গভীর রাতে হয় ভোটাভুটি। তাতেই এই ফলাফল বেরোয়। যা দেখে বোধহয় স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন ট্রাম্প নিজেও। এদিন তাঁর হয়ে মামলা লড়েন আইনজীবী ব্রুস এল কাস্টর জুনিয়র ও ডেভিড সোয়েন।

এদিকে, স্বস্তি পাওয়ার পরই মুখ খুলেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একটি বিবৃতি জারি করা হয়েছে তাঁর তরফ থেকে। তিনি বলেছেন, এটা মার্কিন ইতিহাসের অন্যতম কালো অধ্যায়। কোনও রাষ্ট্রপতিকে এধরনের পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়নি। এর আগে ২০২০ সালেও তাঁর বিরুদ্ধে ইমপিচমেন্ট মামলা হয়েছিল। কিন্তু সেবারও একইভাবে নিয়মের কারণে পার পেয়ে গিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

[আরও পড়ুন: নাভালনির গ্রেপ্তারিতে তুঙ্গে বিবাদ, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কচ্ছেদের হুমকি রাশিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে