BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পাকিস্তানে শিশুদের উপর বাড়ছে যৌন নির্যাতন, প্রকাশ্যে ভয়াবহ রিপোর্ট

Published by: Monishankar Choudhury |    Posted: September 30, 2021 10:10 am|    Updated: September 30, 2021 10:10 am

Sexual abuses against children surging in Pakistan, says report | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে (Pakistan) শিশুদের উপর বাড়ছে যৌন নির্যাতন। এক রিপোর্ট প্রকাশ্যে এসেছে এই ভয়াবহ তথ্য। ইসলামিক দেশটি বরাবরই বিকৃত কামের শিকার হয়ে আসছে শিশুর। অভিযোগ, অধিকাংশ ক্ষেত্রেই এসব ঘটনায় কোনও মামলা দায়ের হয় না। ফলে পরিসংখ্যান হিমশৈলের চূড়া মাত্র।

[আরও পড়ুন: মসজিদ থেকে জল আনার শাস্তি! পাকিস্তানে আক্রান্ত হিন্দু পরিবার]

পড়শি দেশটিতে শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে ‘সাহিল’ নামের একটি শিশু সুরক্ষা সংস্থা। ‘সিক্স মন্থস ক্রুয়েল নাম্বার্স ২০২১’ শীর্ষক ওই রিপোর্টে বলা হয়েছে, পাকিস্তানে শিশুদের উপর যৌন নিপীড়নের ঘটনা ক্রমশ বাড়ছে। গত জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত গড়ে প্রতিদিন যৌন নিগ্রহের শিকার হয়েছে ১০টি শিশু। এই পরিসংখ্যান গত বছরের তুলনায় বেশি। অর্থাৎ পাকিস্তানে এহেন অপরাধের ঘটনা ঊর্ধ্বমুখী। যা খুবই চিন্তার বিষয়। ‘সাহিল’-এর প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে, শিশুদের শোষণের এই পরিসংখ্যান ৮১টি জাতীয় ও আঞ্চলিক প্রাত্যহিক সংবাদপত্র থেকে নেওয়া হয়েছে। ২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ওই পত্রিকায় প্রকাশিত খবর থেকে পরিসংখ্যান সংগ্রহ করা হয়েছে।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, বিগত ছয় মাসে পাকিস্তানে মোট ১ হাজার ৮৯৬টি শিশুদের যৌন নির্যাতনের মামলা দায়ের হয়েছে। এর মধ্যে রয়েছে অপহরণ, বাল্যবিবাহ ও খুনের মতো ঘটনা। মোট নিপীড়িতদের ৫০ শতাংশ মেয়ে। আর এসব ঘটনার অর্ধেকই ঘটেছে পাঞ্জাব প্রদেশে। বলে রাখা ভাল, ১৯৯৬ সাল থেকেই পাকিস্তানে শিশুদের সুরক্ষার জন্য কাজ করছে ‘সাহিল’। ফলে তাদের তুলে ধরা পরিসংখ্যান যথেষ্ট উদ্বেগজনক বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, পাকিস্তানে শিশুদের পাশাপাশি সংখ্যালঘুদের উপর নির্যাতনের ঘটনা লাগাতার বাড়ছে। হিন্দু তরুণীদের অপহরণ, ধর্ষণ ও ধর্মান্তকরণের মতো ঘটনা ক্রমশ বাড়ছে। হামলা হচ্ছে হিন্দুদের মন্দিরে। আর অধিকাংশ ক্ষেত্রে এসব দেখেও কার্যত নীরব দর্শকের ভূমিকা নেয় পুলিশ। চুপ করে থাকে প্রশাসনও।

[আরও পড়ুন: ধর্ম খুইয়ে আরতি হল আয়েষা! পাকিস্তানে ফের প্রকাশ্যে হিন্দু নিপীড়নের ছবি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement