BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনাতঙ্ক কাটিয়ে ছন্দে ফিরছে সাংহাই! আরও ৪০ লক্ষ মানুষকে ‘মুক্তি’ দিল চিন

Published by: Monishankar Choudhury |    Posted: April 20, 2022 2:43 pm|    Updated: April 20, 2022 2:43 pm

Shanghai allows 4 million out of homes as virus rules ease | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাতঙ্ক কাটিয়ে ছন্দে ফিরছে সাংহাই! বিধিনিষেধ খানিকটা শিথিল করে এবার আরও ৪০ লক্ষ মানুষকে বাড়ি থেকে বেরবার অনুমতি দিল চিন (China)। মনে করা হচ্ছে, জনসংখ্যার নিরিখে দেশের সবচেয়ে বড় শহরটিতে আপাতত সংক্রমণে রাশ টানতে সক্ষম হয়েছে প্রশাসন।

[আরও পড়ুন: করোনা কালে ওয়াইন পার্টি, এবার পার্লামেন্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন]

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, গত সপ্তাহ থেকে সাংহাই শহরে করোনা বিধিনিষেধ কিছুটা শিথিল করেছে প্রশাসন। তারপর দফায় দফায় এপর্যন্ত ‘গৃহবন্দি’ ১ কোটি ২০ লক্ষ মানুষকে বাড়ি থেকে বেরবার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু প্রায় ২ কোটি ৫০ লক্ষ মানুষের শহরটির অর্ধেক বাসিন্দা এখনও কার্যত নিজেদের ঘরে বন্দি। এই বিষয়ে এক সংবাদ সম্মেলনে সাংহাইর স্বাস্থ্য আধিকারিক উ গানইউ বলেন, “শহরের বেশ কয়েকটি জায়গায় এই প্রথমবারের জন্য করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনা গিয়েছে।”

বলে রাখা ভাল, বছর দুয়েক আগে করোনা মহামারীর তাণ্ডবে যখন গোটা বিশ্ব ত্রস্ত ছিল, তখন সংক্রমণ দ্রুত নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছিল চিন। কিন্তু এবার পরিস্থিতি যেন ক্রমে হাতের বাইরে চলে যাচ্ছে। একের পর এক শহরে দ্রুত বাড়ছে আক্রান্তের সংখ্যা। বিশেষ করে সাংহাই শহরের পরিস্থিতি শোচনীয় হয়ে দাঁড়িয়েছে। সংক্রমিতদের আইসোলেশনে রাখার জন্য পর্যাপ্ত জায়গার অভাব দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে এবার শহরবাসীদের ঘর চেয়েছে প্রশাসন। আর এতে প্রবল ক্ষুব্ধ বাসিন্দারা। আর সেই ক্ষোভের কথা মাথায় রেখেই আপাতত বিধিনিষেধ কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছেন অনেকে।

এদিকে, করোনার জেরে চিনের অর্থনীতি সংকোচিত হতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক অর্থ তহবিল (IMF)। সাংহাই-সহ বড় শহরগুলিতে লকডাউনের ফলে চলতি বছর চিনের অর্থনীতির বৃদ্ধির হার ৪.৮ শতাংশ থেকে কমে ৪.৪ শতাংশ দাঁড়াবে বলে মনে করছে সংস্থাটি।

[আরও পড়ুন: পাক প্রধানমন্ত্রী হয়ে জুলাই মাসেই মোদির সঙ্গে সাক্ষাতের পথে শরিফ? তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে