৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ডিসেম্বরের মধ্যেই করোনার টিকা আনার দাবি চিনের সিনোফার্মের, দাম ১০ হাজার টাকা

Published by: Suparna Majumder |    Posted: August 20, 2020 12:11 pm|    Updated: August 21, 2020 2:46 pm

Sinopharm claims COVID-19 vaccine could be ready for use by December

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া ভ্যাকসিন (Vaccine) আনার খবর প্রকাশ করতেই সারা বিশ্বে করোনার প্রতিষেধক আনার ইঁদুর দৌড় শুরু হয়ে গিয়েছে। এই দৌড়ে যোগ দিয়েছে চিনও। চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যেই করোনা ভাইরাসের টিকা আনার দাবি করেছে চিন। নির্ধারণ করে ফেলেছে দামও। চিনের সিনোফার্ম সংস্থার দাবি, টিকার দুই ডোজের দাম ভারতীয় মূল্যে প্রায় ১০ হাজার টাকা হতে পারে।

[আরও পড়ুন:লাগামহীন সংক্রমণ, দেশে একদিনেই করোনার কবলে প্রায় ৭০ হাজার মানুষ]

বিশ্বজুড়ে করোনা ত্রাস। প্রায় দুই কোটি মানুষ সংক্রমিত কোভিড নাইন্টিন ভাইরাসে। মৃত্যুর সংখ্যা সাত লক্ষের কোটা ছাড়িয়েছে। একটা প্রতিষেধক। কিংবা নিদেন পক্ষে কোনও একটা নির্দিষ্ট ওষুধ। এখন সেই দিকেই তাকিয়ে তামাম দুনিয়া। নাহলে অদৃশ্য শত্রুকে যে জব্দ করা যাবে না। ভাইরাসকে পাখির চোখ করে এগোচ্ছে ভারত, আমেরিকা, ব্রিটেনের মতো দেশ। সপ্তাহ খানেক আগে রাশিয়া যদিও তাদের টিকা ‘স্পুটনিক ভি’ তৈরি করার দাবি জানিয়ে  ঘোষণা করেছে। কিন্তু টিকার ট্রায়ালের কোনও তথ্য না থাকায় তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। যদিও পুতিনের দেশ দাবি করছে, বিশ্বের ২০টি দেশ ১০০ কোটি ডোজের চাহিদার কথা জানিয়েছে তাদের। তালিকায় ভারতের নামও রয়েছে। 

[আরও পড়ুন: লিবিয়ায় নৌকাডুবির জেরে মৃত পাঁচ শিশু-সহ কমপক্ষে ৪৫ জন শরণার্থী]

অন্যদিকে, চিনের সিনোফার্ম আবার মার্কিন জার্নালে নিজেদের ভ্যাকসিন ট্রায়ালের দাবি জানিয়েছে। সিনোফার্মের দাবি, এখন পর্যন্ত টিকাকরণের পর স্বেচ্ছাসেবকদের দেহে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। এবং করোনার অ্যান্টিবডিও তৈরি হয়েছে শরীরে।

সিনোফার্মের কর্তা সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন, ডিসেম্বরের শেষ দিকে সাধারণের জন্য ভ্যাকসিন বানিয়ে ফেলার চেষ্টা হচ্ছে। হাজার ইয়ান অর্থাৎ প্রায় দশহাজার টাকার মতো দাম রাখা হতে পারে। একটা ডোজের পর আঠাশ দিনের মাথায় দু’নম্বর ডোজ দেওয়া হবে বলে দাবি। তাতেই করোনা ভাইরাসের অ্যান্টিবডি শরীরে তৈরি হবে বলে দাবি চিনা বিজ্ঞানীদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে