BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও বিপাকে রাজাপক্ষে, শ্রীলঙ্কার প্রাক্তন প্রধানমন্ত্রীর গ্রেপ্তারির আরজি জানিয়ে দায়ের মামলা

Published by: Biswadip Dey |    Posted: May 14, 2022 1:39 pm|    Updated: May 14, 2022 3:49 pm

Sri Lanka: Complaint filed for arrest of ex-PM Mahinda Rajapaksa and 6 others। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুঃসময় আর কাটছে না শ্রীলঙ্কার (Sri Lanka) সদ্য় প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের (Mahinda Rajapaksa)। গত বৃহস্পতিবার কলম্বোর আদালত রায় দিয়েছে, দেশ ছেড়ে যেতে পারবেন না তিনি। এবার তৈরি হল তাঁর গ্রেপ্তারির সম্ভাবনাও। রাজাপক্ষে ও আরও ৬ জনের বিরুদ্ধে গ্রেপ্তারির আরজি জানিয়ে মামলা দায়ের হয়েছে দ্বীপরাষ্ট্রের এক আদালতে। আরজি জানানো হয়েছে, সিআইডিকে নির্দেশ দেওয়া হোক, রাজাপক্ষে ও অন্যদের অবিলম্বে গ্রেপ্তার করতে।

অভিযোগ, সরকার বিরোধী শান্তিপূর্ণ মিছিলে হামলা চালাতে নির্দেশ দিয়েছিলেন রাজাপক্ষে। এমনই অভিযোগ দায়ের করা হয়েছে কলম্বোর ম্যাজিস্ট্রেট কোর্টে। জনৈক অ্যাটর্নি সেনেকা পেরারা এই অভিযোগ দায়ের করেছেন। পিটিশনে দাবি করা হয়েছে, রাজাপক্ষেকে অবিলম্বে গ্রেপ্তার করতে হবে। এছাড়া সাংসদ জনস্টন ফার্নান্ডো, সঞ্জীবা এডিরিমানে, সনৎ নিশান্তা ও মোর্তুয়া মিউনিসিপ্যাল কাউন্সিল চেয়ারম্যান সমনলাল ফার্নান্ডো, সিনিয়র পুলিশ আধিকারিক দেশবন্ধু তেন্নাকুন ও চন্দনা বিক্রমাসিংহে।

[আরও পড়ুন: কাশীপুর কাণ্ড: জুয়ায় টাকা খুইয়েই অবসাদ, অর্জুনের ঝুলন্ত দেহের পকেটে ছিল মাত্র ৫০০ টাকা]

প্রসঙ্গত, বুধবারই বন্দরনায়েক আন্তর্জাতিক বিমান বন্দরের কাছে চেক পয়েন্ট তৈরি করা হয়েছিল। উদ্দেশ্য, যাতে কোনও ভাবেই রাজাপক্ষে বা তাঁর পরিবারের কেউ দেশ ছেড়ে পালাতে না পারেন। যদিও কলম্বোর আকাশে অনেক হেলিকপ্টার উড়তে দেখা গিয়েছে। যা দেখে গুঞ্জন শুরু হয়েছে, আকাশপথেই দেশ ছাড়ছেন রাজাপক্ষের পরিবার ও অন্যরা। আপাতত সেই পথ বন্ধ রাজাপক্ষেদের।

গত সপ্তাহে রাজাপক্ষেদের পৈতৃক বাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। মঙ্গলবার থেকে শোনা যাচ্ছিল, পরিস্থিতি সামাল দিতে প্রতিবেশী দেশে সেনা পাঠাতে পারে ভারত। কিন্তু বুধবারই শ্রীলঙ্কার ভারতীয় দূতাবাসের তরফে জানিয়ে দেওয়া হয়, এমন কোনও সম্ভাবনা নেই। তবে ভারত যে শ্রীলঙ্কার গণতন্ত্র, স্থায়িত্ব ও অর্থনৈতিক পরিস্থিতির পুনরুদ্ধারের লড়াইয়ে পুরোপুরি পাশে রয়েছে, তাও পরিষ্কার করে দেওয়া হয়েছে। শ্রীলঙ্কার বিদেশমন্ত্রক হুঁশিয়ারি দিয়েছিল, যারা সম্পত্তি নষ্ট করবে তাদের যেন দেখামাত্র গুলি করা হয়।

[আরও পড়ুন: দীর্ঘদিন পর দলীয় কর্মসূচিতে সিপিএম নেতা গৌতম দেব, তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে