১৩ মাঘ  ১৪২৯  শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মাদ্রাসায় বিস্ফোরণে মৃত ১৬, আফগানিস্তানে ফের ঝড়ল শিশুদের রক্ত

Published by: Monishankar Choudhury |    Posted: December 1, 2022 8:34 am|    Updated: December 1, 2022 8:34 am

Students among 15 killed in Afghanistan school explosion | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও আফগানিস্তানে ঝড়ল শিশুদের রক্ত। বুধবার দেশটির উত্তরে অবস্থিত একটি মাদ্রাসায় ভয়াবহ বিস্ফোরণ ঘটে। সূত্রের খবর, ওই হামলায় মৃত্যু হয়েছে কমপক্ষে ১৬ জনের। নিহতদের অধিকাংশই পড়ুয়া বলে জানা গিয়েছে। তবে ঠিক কত জন শিশুর মৃত্যু হয়েছে তা এখনও নিশ্চিত করে জানা যায়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, এদিন আফগানিস্তানের সমঙ্গন প্রদেশের একটি মাদ্রাসায় বোমা ফাটে। তীব্র বিস্ফোরণে কেঁপে ওঠে চারিদিক। তালিবানের তরফে ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছেন অন্তত ২০ জন। তবে বেসরকারি পরিসংখ্যান বলছে মৃত্যু হয়েছে কমপক্ষে ১৬ জনের। আহতদের অনেকেরই অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। সমঙ্গন প্রদেশের রাজধানী আইবাক শহরে ঘটা বিস্ফোরণের দায় এখনও পর্যন্ত কেউ স্বীকার করেনি। এএফপি-কে এক স্থানীয় চিকিৎসক জানিয়েছেন, নিহতদের অধিকাংশই শিশু।

[আরও: ‘ওদের স্ত্রীরাই ইউক্রেনীয় মেয়েদের ধর্ষণ করতে বলে’, রুশ সেনার বিরুদ্ধে বিস্ফোরক জেলেনস্কি জায়া]

কে বা কারা বিস্ফোরণের নেপথ্যে তা জানতে তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছে তালিবান। হামলাকারীদের শাস্তির আশ্বাস দিয়েছে সরকার। তালিবানের মুখপাত্র আবদুল নফি তাকোর বলেন, “আমাদের গোয়েন্দা এবং নিরাপত্তারক্ষীরা ঘাতকদের শনাক্ত করার চেষ্টা করছে। ক্ষমার অযোগ্য এই অপরাধ যাঁরা করেছেন, তাঁদের শাস্তি হবে।”

উল্লেখ্য, একের পর এক সন্ত্রাসবাদী হামলায় রক্তাক্ত আফগানিস্তান (Afghanistan)। ফের জেহাদিদের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে আফগান-পাক সীমান্তবর্তী অঞ্চলগুলি। মার্কিন সেনার প্রস্থানে দেশটিতে কার্যত অরাজক পরিস্থিতি তৈরি হয়েছে। আর এই সমস্ত কিছুর জন্যই ইসলামিক স্টেটকে দায়ী করেছে তালিবান।

বিগত দিনে আফগানিস্তানের একাধিক মসজিদ ও স্কুলে হামলার দায় স্বীকার করেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (ISIS)। কিছুতেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারছে না মোল্লা হায়বাতোল্লা আখুন্দজাদার দল। মাস কয়েক আগে উজবেকিস্তানের রাজধানী তাসখন্দে একটি আন্তর্জাতিক সম্মেলনে তালিবানের কার্যনির্বাহী বিদেশমন্ত্রী আমির খান মুত্তাকি দাবি করেছে, আফগানিস্তানে সন্ত্রাস ছড়াচ্ছে আইএস জঙ্গিরা। তাৎপর্যপূর্ণ ভাবে, ১৫ আগস্ট, ২০২১ কাবুল দখল করে তালিবান। তারপরই একের পর এক জেল থেকে ইসলামিক স্টেট ও আল কায়দা জঙ্গিদের মুক্তি দেয় তারা। আর আজ সেই জঙ্গিরাই নাকি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

[আরও: ‘ভারত-চিন সম্পর্কে নাক গলাবেন না’, মার্কিন আধিকারিককে হুঁশিয়ারি বেজিংয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে