BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের সেনা অভ্যুত্থানে উত্তপ্ত সুদান, সেনাবাহিনীর হাতে গ্রেপ্তার প্রধানমন্ত্রী হামদক

Published by: Biswadip Dey |    Posted: October 26, 2021 3:40 pm|    Updated: October 26, 2021 4:19 pm

Sudan’s military arrests prime minister, takes power in coup। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সেনা অভ্যুত্থান সুদানে (Sudan)। গ্রেপ্তার করা হয়েছে দেশের প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে। বছর দুয়েক আগে এক সেনা অভ্যুত্থানে প্রাক্তন প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেওয়া হয় মসনদ থেকে। সেই সময়ই গণতন্ত্রপন্থী রাজনৈতিক দলগুলি ও সেনাবাহিনী মিলে সুদানে প্রতিষ্ঠা করেছিল নতুন সরকার। সেই অন্তর্বর্তীকালীন সরকারও এবার উৎখাত হল। প্রধানমন্ত্রীর পাশাপাশি গ্রেপ্তার করা হয়েছে আফ্রিকার দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ নেতাদের।

রবিবার গভীর রাতে সেনাপ্রধান জেনারেল আবদেল-ফাট্টা বুরহান দেশের জাতীয় টিভি চ্যানেলে ঘোষণা করেন, বর্তমান সরকারকে উৎখাত করা হয়েছে। এরপর থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। সুদানের রাজধানী খার্তুম ও ওমদুর্মানের রাস্তায় নেমে আসেন হাজার হাজার প্রতিবাদী। নিরাপত্তা বাহিনীর গুলিতে তিনজনের মৃত্যু হয়। আহত হন অন্তত ৮০ জন। বিক্ষোভের ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে বিক্ষোভকারীদের স্লোগান দিতে শোনা গিয়েছে, ”জনতাই সবচেয়ে শক্তিশালী।”

[আরও পড়ুন: কাশ্মীর নিয়ে সুর নরম তুরস্কের, আঙ্কারার নীতি পরিবর্তনে ক্ষুব্ধ পাকিস্তান]

সেনার হাতে সরকারের উৎখাত হওয়ার বিষয়টির তীব্র নিন্দা করেছে রাষ্ট্রসংঘ, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন। মঙ্গলবার বিকেলেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সঙ্গে সুদানের সেনাবাহিনীর বৈঠক হওয়ার কথা। এদিকে আমেরিকাও জানিয়েছে, তারা পুরো বিষয়টির দিকেই নজর রেখেছে। হোয়াইট হাউসে জো বাইডেনের মুখপাত্র কেরিন জিন পিয়ের জানিয়েছেন, সেনা অভ্যুত্থানের ঘটনা আমেরিকা অত্যন্ত উদ্বিগ্ন। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ব্রিটেন, ফ্রান্স, আয়ারল্যান্ড, নরওয়ে ও এস্টনিয়ার মতো দেশগুলি।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কের অবনতি হয়েছিল আবদুল্লা হামদকের। পরিস্থিতি খারাপ হতে হতে শেষ পর্যন্ত চূড়ান্ত অবস্থায় পৌঁছয় রবিবার। আর তারপরই প্রধানমন্ত্রী হামদককে গ্রেপ্তার করে সেনাবাহিনী। জানা যাচ্ছে, হামদক-সহ অন্যান্যদের লুকিয়ে রাখা হয়েছে গোপন স্থানে।

[আরও পড়ুন: দাদুকেই খুনের চক্রান্ত করেছিলেন সৌদি যুবরাজ সলমন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে