BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘চিন রবীন্দ্রনাথকে ডরায় না, ভারত PUBG-কে ভয় পাচ্ছে কেন?’ আজব যুক্তি বেজিংয়ের

Published by: Paramita Paul |    Posted: September 6, 2020 1:30 pm|    Updated: September 6, 2020 1:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ক্রমাগত বাজার হারাচ্ছে চিন। এমনকী, চিনা অংশীদারিত্ব থাকায় দেশে নিষিদ্ধ হয়েছে জনপ্রিয় অনলাইন গেম পাবজি (PUBG)। আর তারপরই এক বিতর্কিত মন্তব্য করে বসল বেজিং (Bejing)। তুলনা টানল বিশ্বকবি রবীন্দ্রনাথের সৃষ্টি ও পাবজির মধ্যে। আর এরপর থেকেই চিনের উপর বেজায় চটেছেন ভারতীয় নেটিজেনরা।

দিন কয়েক আগে সাইবার নিরাপত্তার দোহাই দিয়ে ভারতে পাবজি-সহ ১১৮টি অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র সরকার। আর তাতেই ব্যাপক ধাক্কা খেয়েছে চিনের অর্থনীতি। নরম-গরমে ভারতকে বোঝানোর চেষ্টা করেছে বেজিং। তাঁদের অভিযোগ, আমেরিকার ক্লিন নেটওয়ার্ক কর্মসূচিতে যোগ দিতেও ভারতকে নিষেধ করেছে বেজিং। এত অবধি তাও ঠিক ছিল। এরপরই বিপত্তি বাঁধে। আচমকাই এই বিতর্কের মধ্যে কবিগুরুকে টেনে আনে বেজিং।

[আরও পড়ুন : নতুন ছক পাকিস্তানের! এক সময়ের জঙ্গি নেতাকে গোয়েন্দা কর্তা বানালেন ইমরান]

চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র হুয়া চেনিং বলেন, ”চিনে তো রবীন্দ্রনাথের (Rabindranath Tegore) কবিতাও বেশ জনপ্রিয়। আমরা কখনও মনে করিনি সেই কবিতা চিনা সংস্কৃতির উপর আঘাত। তা হলে ভারত কেন পাবজি গেম নিয়ে এত ভয় পাচ্ছে? চিনে কিন্তু ভারতীয় যোগব্যায়ামও বেশ জনপ্রিয়। আমরা তা নিয়েও আপত্তি করিনি।” তাঁর এই মন্তব্যের জেরে ভারতীয়দের রোষানলে পড়েছেন।

প্রসঙ্গত, বিশ্বকবি রবীন্দ্রনাথ যখন গিয়েছিলেন সেখানে তিনি ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছিলেন। ১৯২৪ সালে প্রথম চিনের মাটিতে পা রেখেছিলেন রবীন্দ্রনাথ। সেবার বামপন্থী চিনা তরুণের দল সেবার বিভিন্ন শহরে রবীন্দ্রনথের বক্তৃতার অনুষ্ঠানে বিক্ষোভ প্রদর্শন করেছিল। চিনের বমপন্থী সরকারের দাবি ছিল, যে রবীন্দ্রনাথর কবিতা তরুণ ও যুবসমাজকে মায়ায় আচ্ছন্ন করে দেয়, তাঁকে আমরা স্বাগত জানাব না। এবার চিন পাবজির সঙ্গে তুলনা করে সেই অপমান করল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন : ‘করোনার টিকা কুক্ষিগত করলে বিপদ বাড়বে’, ধনী দেশগুলিকে হুঁশিয়ারি WHO’র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement