BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ইউনেস্কোর সেরা হেরিটেজ সাইটের তালিকায় দ্বিতীয় তাজমহল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 6, 2017 12:20 pm|    Updated: September 20, 2019 6:22 pm

Taj Mahal 2nd Best UNESCO World Heritage Site

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া পালক তাজের মুকুটে। আগ্রার এই জনপ্রিয় পর্যটনকেন্দ্রটি ইউনেস্কোর সেরা আন্তর্জাতিক হেরিটেজ সাইটের তালিকায় উঠে এল দ্বিতীয় স্থানে। কম্বোডিয়ার আঙ্করভাটের পরই বিশ্বের দ্বিতীয় জনপ্রিয় পর্যটনকেন্দ্র এখন তাজমহল। এক নয়া সমীক্ষায় উঠে এল এই তথ্যই।

[‘সুন্দর গোরস্থান’, তাজমহল ইস্যুতে হরিয়ানার মন্ত্রীর মন্তব্যে নয়া বিতর্ক]

পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম আগ্রার তাজমহল। স্ত্রী মুমতাজের মৃত্যুর পর, আগ্রায় যমুনার তীরে এই স্মৃতিসৌধটি তৈরি করেছিলেন মোঘল সম্রাট শাহজাহান। কালে কালে এই স্মৃতিসৌধটি প্রেমের চিরন্তন প্রতীক হিসেবে পরিচিত পেয়েছে গোটা বিশ্বে। তাজমহলকে বিশ্বের সপ্তম আশ্চর্যের স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। শুধুমাত্র তাজমহলে দেখতেই বছরভর আগ্রায় ভিড় করেন দেশি-বিদেশি পর্যটকরা। এমনকী, ভারত সফরে এসে তাজমহল দেখতে যান ভিনদেশি রাষ্ট্রপ্রধান-সহ হাইপ্রোফাইল ব্যক্তিত্বরাও। প্রতি বছর মুঘল সম্রাট শাহজাহানের তৈরি এই মনুমেন্টটি দেখতে আসেন প্রায় ৮০ লক্ষ দর্শনার্থী। আর এবার সেই তাজই অনলাইন ট্রাভেল পোর্টাল ট্রিপঅ্যাডভাইজারের সমীক্ষায় পেল দ্বিতীয় জনপ্রিয়তম পর্যটনকেন্দ্রের তকমা। এই সমীক্ষাটি ইউনেস্কোর সাংস্কৃতিক ও স্বাভাবিক হেরিটেজ সাইটগুলির উপর চালানো হয়, যেখানে প্রতি বছর সবচেয়ে বেশি মানুষ ভিড় করেন।

[তাজমহল নিয়ে কেরল পর্যটন দপ্তরের টুইটে মজেছে নেটিজেনরা]

ট্রিপঅ্যাডভাইজারের প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, সূর্যোদয় বা সূর্যাস্তের সময় তাজমহলের অপরূপ শোভা তুলনাবিহীন। অঙ্কারভাট তার গঠনগত উৎকর্ষের বিচারে সেরা হতে পারে, কিন্তু তাজমহলের সামনে দাঁড়িয়ে সূর্যোদয় বা সূর্যাস্ত দেখার মতো দৃষ্টিসুখ বিশ্বের অন্য কোথাও মিলবে না। এই দুই জনপ্রিয় হেরিটেজ সাইট ছাড়াও চিনের প্রাচীর, পেরুর মাচু পিচুও এই তালিকার সেরা পাঁচের তালিকায় রয়েছে। জাতীয় রাজনীতিতে এখন আলোচনার কেন্দ্রে তাজমহল। মোঘল আমলের এই সৌধটিকে নিয়ে একের পর এক বিতর্কিত মন্তব্য করে হিন্দুত্বের জিগির তুলতে ব্যস্ত বিজেপি নেতা-মন্ত্রীরা। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক মহলে সেরা মনুমেন্টগুলির তালিকায় তাজমহলের জায়গা করে নেওয়াটা কি নতুন করে কোনও বিতর্কের জন্ম দেবে, উত্তরের দিকে তাকিয়ে ওয়াকিবহাল মহল।

[বাবরির পরিণতি হতে পারে তাজমহলেরও, বাড়ছে আশঙ্কা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে