BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ইসলামের ‘অবমাননা’, তালিবানের হাতে বন্দি বিখ্যাত আফগান মডেল ও সঙ্গীরা

Published by: Monishankar Choudhury |    Posted: June 9, 2022 8:42 am|    Updated: June 9, 2022 8:42 am

Taliban arrest Afghan fashion model, say he ‘insulted’ Islam | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাকাশে পাড়ি দিয়েছে মানুষ। বিজ্ঞানের অগ্রগতির সঙ্গে ক্যানসারের চিকিৎসাও হয়তো হাতের মুঠোয় চলে আসবে। কিন্তু এতকিছুর পরও তালিবান আছে তালিবানেই। এবার ‘ইসলাম অবমাননার’ দায়ে ওই ধর্মান্ধ উন্মাদদের হাতে বন্দি হয়েছেন এক বিখ্যাত আফগান মডেল ও তাঁর তিন সঙ্গী।

মঙ্গলবার জনপ্রিয় আফগান মডেল আজমল হাকিকির গ্রেপ্তারির কথা ঘোষণা করে তালিবান (Taliban)। ধর্ম অবমাননার অভিযোগে তাঁকে আটক করেছে জেহাদিরা। আটক করা হয়েছে আরও এক মডেল গোলাম সাখি-সহ আজমলের তিন সঙ্গীকেও। টুইটারে তালিবানের তালিবান সরকারের গোয়েন্দা বিভাগ এ কথা জানিয়ে এক ভিডিও পোস্ট করে। সেখানে জানানো হয়, ধৃতদের বিরুদ্ধে ইসলাম ও পবিত্র কোরান অবমাননার অভিযোগ ওঠায় মঙ্গলবার তাঁদের আটক করা হয়েছে। তালিবানের ভিডিওয় দেখা যায়, মেরুন রঙের জেলের পোশাক পরেছেন হাকিকি ও তাঁর সঙ্গীরা। শুধু তাই নয়, তালিবান সরকার ও মুসলিম ধর্মগুরুদের কাছে ভিডিওটিতে ক্ষমা চাইতে বাধ্য করা হয় তাঁদের।

[আরও পড়ুন: আফগান মহিলাদের শরীর ঢাকার তালিবানি ফতোয়া নিয়ে শঙ্কিত রাষ্ট্রসংঘ, সাবধানতার বার্তা জেহাদিদের]

আজমল এবং সাখির বিরুদ্ধে কয়েক দিন আগে নেটমাধ্যমে ‘হাস্যকরভাবে’ কোরান পাঠের অভিযোগ উঠেছিল। দু’জনেই তার পরে বিষয়টি নিয়ে ক্ষমা চেয়ে বিবৃতিতে জানিয়েছিলেন, পবিত্র কোরান বা ইসলাম অবমাননার কোনও অভিপ্রায় তাঁদের ছিল না। যদি কারও ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগে থাকে তবে তাঁরা ক্ষমাপ্রার্থী। একটি আফগান সংবাদমাধ্যমের দাবি, সাখি মানসিক অবসাদের শিকার। প্রসঙ্গত, তালিবান শাসিত আফগানিস্তানে (Afghanistan) ধর্ম অবমাননার অভিযোগ প্রমাণিত হলে মৃত্যুদণ্ডের সাজা হতে পারে।

এদিকে, তালিবানের এহেন কাণ্ডে আন্তর্জাতিক মঞ্চে সমালোচনার ঝড় বয়ে গিয়েছে। বুধবার আটক আফগান মডেলের দ্রুত ও বিন শর্তে মুক্তির দাবি জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মানবাধিকার সংস্থাটির দক্ষিণ এশিয়া শাখার প্রতিনিধি সামিরা হামিদি তালিবানের নিন্দা করে অভিযোগ করেছেন যে জোর করে ওই মডেল ও তাঁর সঙ্গীদের ‘অপরাধ’ মেনে নিয়ে ক্ষমা চাইতে বাধ্য করা হয়েছে।

[আরও পড়ুন: জোর করা চলবে না, বিয়েতে লাগবে মহিলাদের সম্মতি, আচমকাই ভোলবদল তালিবানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে