BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কেন পাক সেনার হেফাজতে Taliban শীর্ষনেতা আখুনজাদা? বাড়ছে জল্পনা

Published by: Biswadip Dey |    Posted: August 20, 2021 3:12 pm|    Updated: August 23, 2021 8:45 pm

Taliban Chief Haibatullah Akhundzada may be in Pak Army custody। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোথায় গেল তালিবানের (Taliban) শীর্ষনেতা হাইবাতুল্লা আখুনজাদা? এই প্রশ্ন উঠেছে তালিবান আফগানিস্তান (Afghanistan) দখলের পর থেকেই। রবিবার তালিবান কাবুলে প্রবেশ করার পরই স্পষ্ট হয়ে যায় ফের একবার অন্ধকার যুগ শুরু হচ্ছে আফগানিস্তানে। আর তখন থেকেই ওয়াকিবহাল মহলের প্রশ্ন, এমন এক সময়ে তালিবান নেতৃত্বের মধ্যে কোথায় আখুনজাদা?

আফগানিস্তানের পরিস্থিতির দিকে বিশ্বের অন্যান্য দেশের মতোই কড়া নজর রেখেছে ভারত। ভারতীয় গোয়েন্দা বিভাগ তন্নতন্ন করে খোঁজার চেষ্টা করেছে আখুনজাদাকে। শেষ পর্যন্ত জানা গিয়েছে, ওই দুঁদে নেতা রয়েছে পাকিস্তানে (Pakistan)। এক সিনিয়র সরকারি আধিকারিকের দাবি, আখুনজাদা সম্ভবত রয়েছে পাক সেনার হেফাজতে। উল্লেখ্য, গত মাস ছয়েক তালিবানের নেতাদের সঙ্গে দেখা যায়নি আখুনজাদাকে। গত মে মাসে সকলকে ইদ-উল-ফিতরের শুভেচ্ছা জানানো ছাড়া জনান্তিকে তার কোনও রকম বার্তাই আসেনি।

[আরও পড়ুন: Taliban Terror: অবশেষে ‘বোধোদয়’, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে অস্ত্র বিক্রি বন্ধ করল আমেরিকা]

২০১৬ সালে তালিবান প্রধানের দায়িত্ব নেয় আখুনজাদা। মার্কিন (US) ড্রোন হানায় আখতার মনসুর নিকেশ হওয়ার পরে দায়িত্ব বর্তায় তার উপরেই। এবং তার সেই পদোন্নতি সংক্রান্ত বৈঠকটিও হয়েছিল পাকিস্তানেই। উচ্চশিক্ষিত আখুনজাদা সেই অর্থে তালিবানের হয়ে জঙ্গি কার্যকলাপে অংশ নেয় না। বরং ইসলামের নানা ব্যাখ্যার কাজ করে থাকে সে। যে সাত নেতার হাতে আফগানিস্তানের দায়িত্ব বর্তাবে বলে মনে করা হচ্ছে আখুনজাদা তাদেরই অন্যতম।

কিন্তু কেন ‘তালিবান-বন্ধু’ পাকিস্তানের সেনার হেফাজতে রাখা হচ্ছে ৫০ বছরের নেতাকে? ওয়াকিবহাল মহলের ধারণা, হয়তো অ্যাবোটাবাদে লাদেন হত্যার মতো কোনও ঘটনা যাতে ঘটাতে না পারে মার্কিন সেনা, সেজন্য আগাম সতর্কতা থেকে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

[আরও পড়ুন: Taliban Terror: ভারতীয় দূতাবাসে তালিবানের হানা, নেপথ্যে পাক গোয়েন্দা সংস্থা ISI]

এদিকে এমন প্রশ্নও উঠেছে, কাবুল দখলের পর কি এবার পাকিস্তানে নজর তালিবানের? খাইবার-পাখতুনখোয়া অঞ্চলের দক্ষিণ ওয়াজিরিস্তানে তেহরিক-ই-তালিবান (Teherik E Taliban) পাকিস্তান গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে এক পাক সেনার মৃত্যু হয়েছে। ফলে পাকিস্তানের সঙ্গে তাদের সম্পর্কে অবনতি ঘটেছে কিনা তা নিয়েও জল্পনা শুরু হয়ে গিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে