১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এবার ম্যানিকিউনের মুণ্ডচ্ছেদের নির্দেশ তালিবানের! নয়া কাণ্ডে অস্বস্তিতে দোকানদাররা

Published by: Biswadip Dey |    Posted: January 2, 2022 1:31 pm|    Updated: January 2, 2022 1:34 pm

Taliban now will behead mute mannequins। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাড়িতে চালানো যাবে না গান। মহিলারা একা একা দূরে বেড়াতে যেতে পারবেন না। সম্প্রতি আফগানিস্তানে (Afghanistan) একের পর এক ফতোয়া জারি করে রেখেছে তালিবান (Taliban)। ফের তালিবানরাজের আরেক বিচিত্র ছবি সামনে এল। এবার তাদের নজর পড়েছে দোকানে রাখা ম্যানিকিউনদের দিকে। নিষ্প্রাণ ওই পুতুলদের মুণ্ডচ্ছেদ করার হুমকি দিয়েছে তারা।

কিন্তু কেন? তালিবানের দাবি, এই ধরনের ম্যানিকিউন, যা আসলে পুতুল, তাদের রাখাও নাকি শরিয়ত আইনের বিরোধী! তাদের এহেন আচরণ থেকে পরিষ্কার, গত আগস্টে কাবুল দখল করার পর যতই তারা অতীত ভুলে অপেক্ষাকৃত নরম ‘তালিবান ২.০’-এর মিথ্যে প্রতিশ্রুতি শোনাক, তালিবান আছে তালিবানেই।

[আরও পড়ুন: সাম্প্রদায়িক সম্প্রীতির বিরল নজির পাকিস্তানে, মন্দিরে পুজো দিলেন ভারত-সহ ৫ দেশের হিন্দুরা]

ইতিমধ্যেই হেরাত প্রদেশের দোকানিদের নির্দেশ দিয়েছে তালিবান কর্মকর্তারা। জানিয়ে দিয়েছে, দোকান থেকে ম্যানিকুইন সরিয়ে না রাখা হলে তাদের মাথা কেটে ফেলা হবে। স্বাভাবিক ভাবেই এমন নির্দেশে অস্বস্তিতে দোকানদাররা। তাঁরা জানিয়েছেন, এই ধরনের ম্যানিকুইনের দাম ৭ থেকে ১৪ হাজার টাকার মধ্যে। ফলে সেগুলি সরিয়ে রাখলে মুখ থুবড়ে পড়া অর্থনৈতিক পরিস্থিতিতে আরও বড় ক্ষতির মুখে পড়বেন তাঁরা।

সেই কারণেই তালিবান খানিক ‘দয়াপরবশ’ হয়ে জানিয়েছে, মুণ্ডহীন ম্যানিকিউনগুলি দোকানে রাখা যাবে। কিন্তু তাতেও খুশি নন ব্যবসায়ীরা। তাঁদের মতে, এতেও ব্যবসায় ক্ষতিই হবে। কিন্তু সেই আকুতিতে গলেনি জেহাদিরা। জানিয়ে দিয়েছে, এর থেকে বেশি কোনও ছাড় দেওয়া হবে না।

[আরও পড়ুন: COVID-19: করোনা নিয়ে কী কী বিধিনিষেধ রাজ্যে, ঘোষণা হতে পারে আজই?]

তালিবানের এই কড়া আচরণ নতুন নয়। গত আগস্টে আফগানিস্তান দখল করার পর থেকেই ক্রমে প্রকাশ্যে এসেছে তাদের নির্মম চেহারা। যা আগের বারের মতোই ভয়ংকর। এদিকে আফগানভূমে তালিবান পা রাখার পর থেকেই ত্রস্ত সে দেশের মহিলারা।

যদিও দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর মহিলাদের আশ্বস্ত করে তালিবান জানিয়েছিল, তাঁদের শিক্ষা থেকে নিরাপত্তা- সব দিক নিশ্চিত করা হবে। কিন্তু তালিবান যে তালিবানেই আছে তা ফের প্রমাণ হয়ে গিয়েছে। জারি হয়েছে নয়া ফতোয়া। বলা হয়েছে, পুরুষ সঙ্গী ছাড়া বেড়াতে যেতে পারবেন না আফগান মহিলারা। বাস ও অন্য গাড়ির চালকদের উদ্দেশে বলা হয়েছে, একমাত্র ইসলামিক হিজাব পরা মহিলাদেরই তাঁরা গাড়িতে ওঠার অনুমতি দিতে পারবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে