BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Taliban Terror: তালিবানি ফতোয়াকে উপেক্ষা করে কাজে ফিরলেন টেলিভিশনের সঞ্চালিকা

Published by: Sucheta Sengupta |    Posted: September 2, 2021 2:56 pm|    Updated: September 2, 2021 3:47 pm

Taliban Terror: Female anchor joins TV showin Tolo News in Afghnaistan inspires all women | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ এখন পুরোপুরি তালিবানের (Taliban) দখলে। নতুন সরকার গঠন সময়ের অপেক্ষামাত্র। আফগানিস্তানের (Afghanistan) মহিলাদের কর্মক্ষেত্রে যোগদান নিয়ে আগেই ফতোয়া দিয়েছিল জঙ্গিবাহিনী। বোরখা-হিজাবের ঘেরাটোপে মহিলাদের ফের অন্তঃপুরবাসিনী করে দিতে চায় তারা। তবে এসব ফতোয়াকে একেবারে ‘ডোন্ট কেয়ার’ ভাব দেখিয়ে সংবাদমাধ্যমের কাজে যোগ দিলেন এক মহিলা সঞ্চালক। আফগানিস্তানের সবচেয়ে জনপ্রিয় ও বড় চ্যানেল ‘টোলো নিউজ’-এর এক সঞ্চালিকা ফিরলেন মর্নিং শো-য়ে। পুরুষ সহকর্মীর সঙ্গে একযোগে ‘বামদাদ-এ-খোশ’ অনুষ্ঠান জমিয়ে দিলেন ওই অ্যাঙ্কর।

Afghanistan
‘বামদাদ-এ-খোশ’ অনুষ্ঠানের সঞ্চলনায় মহিলা

শরীর ঢাকা কালো বোরখায়। মাথায় তুঁতে রঙের হিজাব। শুধু মুখটাই দেখা যাচ্ছে। সেই মুখে নেই কোনও ভয়। বরং ভরপুর আত্মবিশ্বাসের সঙ্গে আগের মতোই শো সঞ্চালনা করছেন মহিলা। ‘টোলো নিউজ’-এ (Tolo News) সকালের শো ‘বামদাদ-এ-খোশ’ অনুষ্ঠানটি অবশ্য দুই সঞ্চালককে নিয়ে হয়। আফগানিস্তানে তালিবানি (Taliban)শাসন কায়েম হওয়ার পর সকালের শো-য়ে এতদিন ধরে কোনও সঞ্চালিকাকে দেখা যাচ্ছিল না। কিন্তু বৃহস্পতিবার অন্য দৃশ্য। চ্যানেলে ফের মুখ দেখা গেল মহিলা অ্যাঙ্করের। ‘বামদাদ-এ-খোশ’ অনুষ্ঠানের স্টুডিওয় বসে পুরুষ সহকর্মীর সঙ্গে চুটিয়ে শো সঞ্চালনা করলেন এই মহিলাও। সংবাদমাধ্যমে তাঁর এভাবে প্রত্যাবর্তনকে স্বাগত জানিয়েছেন সেই দেশের আমজনতা।

[আরও পড়ুন: চিনের হাতেই উইঘুর মুসলিমদের তুলে দেবে তালিবান!]

সপ্তাহখানেক আগে সাংবাদিক বৈঠক করে তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ ঘোষণা করেছিল, শরিয়ত (Sharia) আইনে মেয়েদের নানা অধিকার রয়েছে। শিক্ষার অধিকার, কাজের অধিকার সবই আছে। তবে শরিয়ত মেনেই মহিলাদের সেসব কাজ করতে হবে। পাশাপাশি তারা সতর্কবার্তাও দিয়েছিল, এখনই বাইরের কাজে মেয়েদের না ফেরাই উচিত। দেশ এখনও সম্পূর্ণ নিরাপদ নয়। ৩১ আগস্ট তালিবানের দেওয়া ডেডলাইনের আগেই আফগানভূম ত্যাগ করেছিল মার্কিন সেনাবাহিনী (US Army)। ‘পূর্ণ স্বাধীনতা’ বলে ওই দিন উদযাপন করেছিল। বলা হচ্ছিল, এবার দেশবাসী স্বাধীন হল। তার পরপরই মহিলা অ্যাঙ্করের এভাবে সংবাদমাধ্যমের কাজে প্রত্যাবর্তন অন্ধকারের মাঝে একচিলতে আলো। এরপর অন্যান্য মহিলারাও এভাবে সাহস করে বাইরের কাজে এগিয়ে আসবেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: Afghanistan Crisis: তুঙ্গে শীর্ষনেতাদের দ্বন্দ্ব, সরকার গড়তে কালঘাম ছুটছে তালিবানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে