BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভ্যান নিয়ে নিরীহ পথচারীদের পিষে হত্যা আইএসের, বার্সেলোনায় মৃত্যুমিছিল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 18, 2017 3:19 am|    Updated: August 18, 2017 3:19 am

 Terror In Barcelona Leaves At Least A Dozen Dead And Scores Injured

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কায়দা এক। ভারী গাড়ি নিয়ে পথচারীদের পিষে দেওয়া। লন্ডন, বার্লিন, নিসের ফর্মুলায় বার্সেলোনার ব্যস্ত রাস্তা লা রামব্লায় ভ্যান পিষে দিল ১৩ জনকে। আচমকা হামলায় দিশেহারা হওয়ার সুযোগে আর এক দল গাড়ি থেকে নেমে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। যার ধাক্কায় এই দশকের সবথেকে বড় নাশকতা। সন্দেহভাজন পাঁচজনকে খতম করেছেন তদন্তকারীরা। তবে প্রধান হামলকারী অধরা। মুখপাত্র আমাকে ঘটনার দায় নিয়ে আইএস জানিয়েছে এটা তাদের যোদ্ধার কাজ।

[জয়ললিতার মৃত্যু কি ষড়যন্ত্র? তদন্ত কমিশন গঠন তামিলনাড়ু সরকারের]

গ্রীষ্মের মরসুমে বার্সেলোনায় বেড়াতে যান প্রচুর ভিনদেশি। পর্যটকদের হাঁটার জায়গা হল লা রামব্লা। এই এলাকায় রয়েছে প্রচুর দোকান, বার, রেস্তোঁরা। এমন জনবহুল স্থানকে নিশানা করেছিল সন্ত্রাসীরা। ৮০-৮৫ কিলোমিটার গতিতে ভ্যান পিষে দেয় বহু পর্যটককে। প্রত্যক্ষদর্শীদের মতে ভ্যানটি ধাক্কা মারতে মারতে একটি জায়গায় দাঁড়িয়ে যায়। এরপর ওই গাড়ি থেকে একজন নেমে বারের মধ্যে ঢুকে পড়ে এলোপাথাড়ি গুলি চালাতে থাকে। যুগপৎ ধাক্কায় তখন দিশেহারা অবস্থা সকলের। নাশকতা চালিয়ে এরপর হামলাকারীরা গা ঢাকা দেয়। ঘটনার কয়েক মিনিটের মধ্যে লা রামব্লাতে দ্রুত পৌঁছে যান তদন্তকারীরা। ওই এলাকায় বাড়ি বাড়ি ঢুকে তল্লাশি শুরু হয়। এর মধ্যে পুলিশের কাছে খবর দক্ষিণ পশ্চিম বার্সেলোনায় আরও একটি হামলার ঘটনা ঘটে। পাঁচজনকে গুলি করে মারে পুলিশ। বার্সেলোনা পুলিশ জানিয়েছে ১৮টি দেশের নাগরিকরা হামলার শিকার হয়েছেন। সবমিলিয়ে ২০ জনের মৃত্যুর খবর এসেছে। জখম শতাধিক। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

তবে মূল হামলাকারী অর্থাৎ ভ্যানের চালকের খোঁজে হন্যে হয়ে ঘুরছেন তদন্তকারীরা। হামলার কিছু পরে রীতিমতো যুদ্ধজয়ের মেজাজে দেখা যায় ইসলামিক স্টেটকে। দলীয় মুখপত্রে ঘটনার দায় নিয়ে আইএস জানায় তাদের সৈনিক এই হামলা চালিয়েছে। জোট শক্তির বিরুদ্ধে এটি একটি বার্তা। মার্কিন নেতৃত্বে থাকা আইএস বিরোধী অভিযানে স্পেন যোগ দিয়েছে। এর বদলা নিতে এই হামলা বলে আইএস বুঝিয়ে দিয়েছে। তবে বার্সেলোনার ঘটনায় গোটা বিশ্ব স্পেনের পাশে দাঁড়িয়েছে।  ঘটনার নিন্দা জানিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতিরেজ। স্পেনের তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। প্রধানমন্ত্রী মারিয়ানো রাজোয়ার নির্দেশে শুক্রবার বেলা ১২টায় দেশজুড়ে এক মিনিটের নীরবতা পালন করা হবে। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ টুইট করে জানান এই ঘটনায় কোনও ভারতীয়র হতাহতের খবর নেই। স্পেনে ভারতীয় দূতাবাসের সঙ্গে তিনি নিরন্তর যোগাযোগ রেখে চলেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে