BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাষ্ট্রসংঘের মঞ্চে বিবেকানন্দের সুরে বিশ্বভ্রাতৃত্বের বার্তা মোদির, তোপ সন্ত্রাসবাদকে

Published by: Subhajit Mandal |    Posted: September 27, 2019 8:15 pm|    Updated: September 27, 2019 8:15 pm

terrorism is challenge for all countries says PM Modi at UN

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশা ছিল রাষ্ট্রসংঘের সাধারণ সভায় পাকিস্তানকে কড়া বার্তা দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু, মোদি সেপথে হাঁটলেন না। সংকীর্ণতার ঊর্ধ্বে গিয়ে দিলেন বিশ্বভ্রাতৃত্বের বার্তা। ঠিক যেভাবে ১২৫ বছর আগে শিকাগোতে শান্তি ও সৌহার্দের বার্তা দিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। একই সুর শোনা গেল মোদির গলায়। তবে, একই সঙ্গে সন্ত্রাসবাদের সঙ্গে ভারত যে কোনওরকম আপস করবে না, তাও স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: রাষ্ট্রসংঘে ইমরানের ভাষণের আগে পাকবিরোধী স্লোগানে মুখর নিউইয়র্ক]

রাষ্ট্রসংঘের সাধারণ সভায় প্রধানমন্ত্রী বললেন, “আমরা সেই দেশের বাসিন্দা, যে দেশ দুনিয়াকে যুদ্ধ নয়, শান্তির বার্তা দিয়েছে। আমাদের আওয়াজে সন্ত্রাসের বিরুদ্ধে দুনিয়াকে সতর্ক করার মতো গম্ভীরতাও রয়েছে, আবার আক্রোশও। সন্ত্রাসবাদ শুধু এক দেশের নয়, গোটা বিশ্বের,মানবতার বিপদ। মানবতার খাতিরে সন্ত্রাসের বিরুদ্ধে গোটা বিশ্বের একত্রিত হওয়া অনিবার্য। আজ বিশ্বের স্বরূপ বদলাচ্ছে। একবিংশ শতকের প্রযুক্তি, নীতি, সুরক্ষা, যোগাযোগ সবকিছুই সার্বিকভাবে পরিবর্তিত হচ্ছে। এই পরিস্থিতিতে বিক্ষিপ্ত-বিভক্ত পৃথিবী কারও পক্ষেই সুখকর নয়। আমাদের আর নিজেদের সীমানায় আটকে থাকার উপায় নেই। আমাদের রাষ্ট্রসংঘকে নতুন দিশা দেখাতে হবে। ১২৫ বছর আগে স্বামী বিবেকানন্দ শিকাগোতে বিশ্বকে শান্তি এবং সৌহার্দের বার্তা দিয়েছিলেন। বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্র আজও সেই শান্তি আর সৌহার্দের বার্তাই দিচ্ছে একই বার্তা।

[আরও পড়ুন:  ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে ধোকলা চুরি! ভারতীয়দের মাথা হেঁট করলেন গুজরাটি দম্পতি]

এর আগেই অবশ্য মোদির বক্তব্যে উল্লেখ ছিল গান্ধীজির। তিনি বলেন, “এ বছর গোটা বিশ্ব গান্ধীজির ১৫০ তম জন্মজয়ন্তী পালন করছে। সত্য ও অহিংসার ওঁর বাণী বিশ্বের সার্বিক উন্নয়নে আজও প্রাসঙ্গিক।”  একই সঙ্গে নিজের ট্রেডমার্ক সবকা-সাথ-সবকা বিকাশ-সবকা বিশ্বাস মন্ত্রের কথাও উল্লেখ করেন মোদি। তিনি বলেন, “আমরা মানুষকে নিয়েই মানুষের কল্যাণে বিশ্বাস করি। এই জনকল্যাণেই জগতের কল্যাণ হবে। সেজন্যেই আমাদের প্রেরণা সবকা সাথ-সবকা বিকাশ-সবকা বিশ্বাস। এটা শুধু ভারতের সীমানায় সীমাবদ্ধ নয়। আমাদের চেষ্টা গোটা বিশ্বের, সব দেশের, সব সমাজের কাজে লাগবে। আমাদের চেষ্টার সুফল গোটা বিশ্ব পাবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে