BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার উৎস সন্ধানে এবার বাদুড়ের নমুনা পরীক্ষা শুরু করলেন থাইল্যান্ডের বিজ্ঞানীরা

Published by: Soumya Mukherjee |    Posted: August 14, 2020 2:45 pm|    Updated: August 14, 2020 2:47 pm

Thailand scientists trek in countryside, catch bats to trace corona origins

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাদুড়ের থেকেই করোনা ছড়িয়েছে বলে ধারণা বিজ্ঞানীদের একাংশের। বিষয়টি সম্পর্কে নিশ্চিত হতে এবার থাইল‌্যান্ডের বিভিন্ন গুহায় ট্রেক করে পৌঁছে বাদুড় (bat) -এর নমুনা সংগ্রহের কাজ শুরু করলেন থাইল্যান্ডের বিজ্ঞানীরা।

ইতিমধ্যে থাইল্যান্ডের কাঞ্চনাবুড়ি প্রদেশের সাই ইয়ক ন্যাশনাল পার্কের তিনটি পাহাড়ি গুহা থেকে ২০০টি বাদুড় ও তাদের মল, মূত্রের নমুনা সংগ্রহ করেছেন থাই রেডক্রস ইমার্জিং ইনফেকসিয়াস ডিজিজ সেন্টারের গবেষকরা। হর্সশু (horseshoe) বা অশ্বক্ষুরাকৃতি বাদুড়ের ১৯টি প্রজাতির নমুনা সংগ্রহ করেছেন তাঁরা। এছাড়া আরও কয়েকটি প্রজাতির বাদুড়ের নমুনা সংগ্রহ করা হয়েছে। বাদুড়ের শরীরে নানারকম ভাইরাস বাসা বাঁধে। সার্স-কোভ-২ যে বিটা-করোনা ভাইরাসের পরিবার থেকে এসেছে ওই পরিবারেরই আরও কয়েকরকম ভাইরাস বহন করতে পারে বাদুড়। তাই থাই রেড ক্রস ইমার্জিং সেন্টারের ডেপুটি চিফ সুপাপর্ন ওয়াচারপ্লুসাডির নেতৃত্বে এই অভিযান করছেন গবেষকরা। চিনের ইউহান প্রদেশে করোনার উৎপত্তি। সেখানকার বাদুড়ের সঙ্গে থাইল‌্যান্ডের গুহার বাদুড়ের কিছু মিল আছে বলে তাদের উপর পরীক্ষা-নিরীক্ষায় ভাল ফল মিলতে পারে বলে আশা গবেষকদের। সেই জন্য মরিয়া হয়ে চেষ্টা চালাচ্ছেন তাঁরা।

[আরও পড়ুন: ফের নতুন সংঘাতের ইঙ্গিত! ভেনেজুয়েলাগামী ইরানের জাহাজ বাজেয়াপ্ত করল আমেরিকা ]

গত ২০ বছর ধরে বাদুড় নিয়ে নানা গবেষণা করছেন সুপাপর্ন। গত জানুয়ারি মাসে চিনের বাইরে থাইল‌্যান্ডে যখন প্রথম কোভিড-১৯ ভাইরাস ছড়ায় তখন তিনিই প্রথম তা শনাক্তকরণ করেন। সুপাপর্নের কথায়, প্রায় ২০০ রকম বাদুড়ের নমুনা পরীক্ষা করে কয়েকটি আলাদা করা হয়েছে। এই বাদুড়দের থুতু, রক্ত, মল-মূত্রের নমুনায় এমন কিছু ভাইরাসের জিন মিলেছে যার সঙ্গে করোনার কিছুটা হলেও মিল আছে। তবে এখনও এই বিষয়টা নিশ্চিত নয়। এই মহামারী সীমান্তহীন। এই অসুখ বাদুড়ের মাধ‌্যমে যে কোনও জায়গায় ছড়াতেই পারে।

[আরও পড়ুন:‘রাফালে ৫টা হোক বা ৫০০, আমরা তৈরি’, ভারতকে হুমকি পাকিস্তানি সেনা আধিকারিকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে