BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লন্ডনে বাংলায় খোদাই করা মেট্রো স্টেশনের নাম, টুইটে উচ্ছ্বাস প্রকাশ বাংলার মুখ্যমন্ত্রীর

Published by: Sucheta Sengupta |    Posted: March 14, 2022 12:19 pm|    Updated: July 15, 2022 4:27 pm

This Metro station in London has nameplate in Bengali | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খোদ লন্ডন (London) শহরেই স্টেশনের নাম জ্বলজ্বল করছে বাংলায়! ব্রিটিশ রাজধানীর হোয়াইটচ্যাপেল স্টেশন।  এই মেট্রো স্টেশনের সাইনবোর্ডে স্থান করে নিল বাংলা ভাষা (Bengli)। লন্ডনের ট্রান্সপোর্ট ফর লন্ডন অথরিটির (TFL) পক্ষ থেকে এই স্টেশনের নাম ইংরেজি ভাষার পাশাপাশি বাংলাতেও লেখার সিদ্ধান্ত গৃহীত হয়। আর সঙ্গে সঙ্গেই হোয়াইটচ্যাপেল স্টেশনের নামে বাংলা সাইনবোর্ডও বসে গিয়েছে। ব্রিটিশদের দেশে বাংলার এমন উজ্জ্বল উপস্থিতি দেখে আপ্লুত আমবাঙালি। সোমবার এ নিয়ে টুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) জানান, বিশ্বের দরবারে সহস্রবর্ষপ্রাচীন ভাষার এই সম্মান দেখে গর্বিত তিনি।

বৃহস্পতিবার থেকে পূর্ব লন্ডনের বাংলাভাষী অধ্যুষিত এই মেট্রো স্টেশনের নাম বাংলায় লেখা হয়েছে। বাংলা ভাষা লন্ডনে এমন সম্মান লাভ করায় পশ্চিমবঙ্গ সরকারের তরফে সন্তোষ প্রকাশ করা হয়েছে। বাঙালিদের সম্মান জানিয়ে যে সিদ্ধান্ত লন্ডন প্রশাসন নিয়েছে তাতে রাজ্য সরকার খুশি।  প্রবাসী বাঙালিরা তো বটেই লন্ডনে মেট্রো স্টেশনের নাম বাংলা ভাষায় দেখে উচ্ছ্বসিত এপার, ওপার উভয় বাংলার মানুষই। বহু প্রবাসী বাঙালি সাইনবোর্ডের ছবি তুলেছেন দেদার। সেই ছবি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। বাংলা সাইনবোর্ড এখন বাঙালিদের মধ্যে রীতিমতো ভাইরাল (Viral)! স্টেশনের প্রবেশপথেও বাংলায় লেখা রয়েছে, ‘হোয়াইটচ্যাপেল স্টেশনে আপনাকে স্বাগত।’

[আরও পড়ুন: নন্দীগ্রাম দিবসে টুইটে শহিদদের শ্রদ্ধা মমতা বন্দ্যোপাধ্যায়ের, একাধিক কর্মসূচি তৃণমূল-বিজেপির]

প্রসঙ্গত, ইংরেজ শাসনকাল থেকেই লন্ডনের এই এলাকায় বাঙালিরা বসবাস করতে শুরু করেন। আজকের দিনে এলাকাটির মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ মানুষই বাংলাভাষী। এই অঞ্চলকে অবিভক্ত বঙ্গদেশ বললেও অত্যুক্তি করা হয় না। স্থানীয় বাঙালিদের বহুদিনের দাবি মেনে তাঁদের প্রতি ভালবাসা ও  সম্মান জানাতেই লন্ডনের প্রশাসন এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: মুর্শিদাবাদে রাজ্য সড়কের ধার থেকে উদ্ধার ৪ যুবকের ক্ষতবিক্ষত দেহ, দুর্ঘটনা নাকি খুন?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে