BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে চিনকে অসম্মান করেছে উত্তর কোরিয়া: ট্রাম্প

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 29, 2017 3:56 am|    Updated: April 29, 2017 4:20 am

Though unsuccessful, North Korea disrespected China when it launched a ballistic missile says Trump

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুতেই থামানো যাচ্ছে না উত্তর কোরিয়ার যুদ্ধবাজ প্রেসিডেন্ট কিম জং উনকে। বন্ধুরাষ্ট্র চিনের হুঁশিয়ারিকে অগ্রাহ্য করে শনিবার ভোরে ফের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। যদিও আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার সেনা আধিকারিকদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, উত্তর কোরিয়ার এই পরীক্ষাটি ব্যর্থ হয়েছে। তবে এর ফলে ফের একবার ওই অঞ্চলে তৈরি হয়েছে চাপানউতোর।

ইতিমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গোটা ঘটনাটির নিন্দা করেছেন। এর পাশাপাশি টুইট করে বলেছেন, ‘উত্তর কোরিয়া ফের একবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। সেটা সফল না হলেও খুব খারাপ। এর ফলে তাঁরা চিন এবং সেদেশের সম্মানীয় প্রেসিডেন্টের অপমান করেছে।’ কয়েকদিন আগেই চিনের তরফ থেকে উত্তর কোরিয়াকে আর কোনও ক্ষেপণাস্ত্র বা পারমানবিক অস্ত্র পরীক্ষা করতে নিষেধ করা হয়েছিল। মার্কিন সেক্রেটারি অফ স্টেট রেক্স টিলারসন ফক্স নিউজকে এই কথা জানিয়েছিলেন৷ তাঁর দাবি ছিল, উত্তর কোরিয়াকে ‘হুমকি’ দিয়েছে চিন৷ পিয়ংইয়ং আর একটিও পারমাণবিক অস্ত্র পরীক্ষা করলে সমস্ত সরকারি অনুদান বন্ধ করে দেবে বেজিং৷ এমনটাই নাকি হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। তা সত্ত্বেও এদিনের এই পরীক্ষা দেখিয়ে দিল কোনও অবস্থাতেই থামবেন না কিম।

[শহিদ জওয়ানদের পরিবারকে দত্তক নেবেন আইএএস আধিকারিকরা]

এদিকে, একটি বিশেষ বৈঠকে উত্তর কোরিয়ার যুদ্ধবাজ নেতাকে থামাতে রেক্স টিলারসন বিশ্বের অন্যান্য দেশগুলিকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। পাশাপাশি পিয়ংইয়ং-এর পরমাণু কর্মসূচী বন্ধ করতে নতুন নিষেধাজ্ঞা জারি করার পরামর্শও দিয়েছেন। টিলারসনের মতে,আলোচনার মাধ্যমেই সমস্ত কিছুই সমাধান করতে হবে। তবে প্রয়োজনে সামরিক সাহায্যও নেওয়া যেতে পারে। এর আগে গত ১৬ এপ্রিল দক্ষিণ হ্যামগিয়ং প্রদেশের সিনপো অঞ্চল থেকে একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। কিন্তু সেটিও ব্যর্থ হয়েছিল। তার আগেও চলতি মাসে আরও ক্ষেপণাস্ত্র ছুড়েছিল তাঁরা। এই ক্ষেপণাস্ত্র গুলির শক্তি কতটা সেটা জানার চেষ্টা চালাচ্ছে মার্কিন ও দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা আধিকারিকরা।

[গম্ভীর-উথাপ্পার ব্যাটিং ঝড়ে দিল্লিকে হেলায় হারাল কেকেআর]

এখানেই শেষ নয়, গত ১৫ এপ্রিল পিয়ংইয়ং তাদের সেনাবহরের শক্তি প্রদর্শন করেছে৷ কিম ইল সাংয়ের ১০৫ তম জন্মবার্ষিকীতে রাজধানীর রাস্তায় বিশাল কুচকাওয়াজের আয়োজন করেন উত্তর কোরিয়ার যুদ্ধবাজ নেতা কিম জং উন৷ রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, গত একমাস ধরে উত্তর কোরিয়ার এই কার্যকলাপ পারতপক্ষে এশিয়ার ওই অঞ্চলের শান্তিতে ব্যাঘাত ঘটাচ্ছে। পরিস্থিতি এতটাই জটিল যেকোন মুহূর্তে বড়সড় যুদ্ধ লেগে যেতে পারে।

[শুধু তোয়ালে গায়েই ক্যামেরার সামনে এলেন ক্যাটরিনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে