BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

৫৪ বছর পরে নভেম্বরে তুষারপাত জাপানে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 25, 2016 5:22 pm|    Updated: November 25, 2016 5:22 pm

Tokyo sees first November snow in 54 years

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সে এসে গিয়েছে। জাপানের আনাচে-কানাচে পেতেছে সফেদ গালিচা। তার পোশাকি নাম হাতসুয়ুকি। মানে, বছরের প্রথম তুষারপাত। একটানা ৫৪ বছর পরে ফের টোকিওকে কেন্দ্র করে জাপান মজেছে নভেম্বরের তুষারপাতে।

tokyo1_web
জাপান আবহাওয়া দফতর বলছে, এর আগে ৫৪ বছর ধরে একটানা তুষারপাত হয়েছে নভেম্বর মাসের পরে। নভেম্বরে টোকিওর তুষারের চাদরে মুখ ঢেকে নেওয়ার শেষ সাল ছিল ১৯৬২। তার পরে আর জাপানের নভেম্বর মাসে শীত উদযাপনের সৌভাগ্য হয়নি। কিন্তু, এ বছর সব নিয়ম বদলে গিয়েছে।

tokyo4_web
বছরের এই সময়টায় টোকিওর তাপমাত্রা থাকে ১০ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এ বছরে তাপমাত্রা হিমাঙ্কের নিচে। ইতিমধ্যেই টোকিওর রাস্তা, রেল লাইন, গাছের শাখা-প্রশাখা, বাড়ির চাল- সব জায়গায় চোখে পড়ছে বরফের পুরু আস্তরণ। নিঃসন্দেহে টোকিওবাসীর কাছে এ এক বড় পাওনা। কেন না, ১৯৬২-র নভেম্বরে তুষারপাত হলেও তা এমন বহুল পরিমাণে হয়নি। বরফের আস্তরণে ঢেকে যায়নি সব কিছু।

tokyo2_web
অবশ্য বরফের আস্তরণে এভাবে সব কিছু ঢেকে যাওয়ায় যা যা অসুবিধা হতে পারে, সেগুলোরও মুখোমুখি হচ্ছে টোকিও। খবর বলছে, এখন না কি খুব মন্থর হয়ে গিয়েছে ও দেশে যানবাহনের আনাগোনা। শীতের কষ্টও রয়েছে!

tokyo3_web
কিন্তু সব অসুবিধা ভুলে টোকিও তথা জাপানের তুষারপাত উদযাপনের আনন্দ বাধা মানছে না! স্বাভাবিক! একটানা ৫৪ বছর পরে কেউ যদি ঘরে ফিরে আসে, তাকে স্বাগত জানানো ছাড়া আর কী উপায়ই বা থাকে!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে