১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

মহাপ্রলয়ের ইঙ্গিত! আলাস্কায় প্রবল ভূমিকম্পের পর জারি সুনামি সতর্কতা

Published by: Soumya Mukherjee |    Posted: October 20, 2020 12:11 pm|    Updated: October 20, 2020 1:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন মহাপ্রলয়ের অশনি সংকেত! করোনা মহামারীর তাণ্ডবে গোটা বিশ্ব যখন বিপর্যস্ত তখনই প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল আমেরিকার আলাস্কা। এর জেরে সুনামি (Tsunami) সতর্কতা পর্যন্ত জারি করা হয়েছে।

আমেরিকার সুনামি সতর্কতা কেন্দ্র (National Tsunami Warning Center) -এর তরফে জানানো হয়েছে, স্থানীয় সময় সোমবার প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে আলাস্কা (Alaska)’র আলেউটিয়ান দ্বীপপুঞ্জের দক্ষিণ প্রান্ত। রিখটার স্কেলে মাত্রা ছিল ৭.৫। এর ফলে ১০০ কিলোমিটার পর্যন্ত এলাকায় প্রবল কম্পন অনুভূত হয়। কিছুক্ষণ পরেই সুনামি সতর্কতা জারি করে আলেউটিয়ান দ্বীপের উপকূলবর্তী জনবসতি থেকে মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু করে প্রশাসন। পরে আফটার শক হিসেবে আরও দু’বার ৫.৯ ও ৫.৮ মাত্রার ভূমিকম্প হয়।

[আরও পড়ুন: বেশি মাত্রায় ভ্যাকসিন বানাতে গুরুত্বপূর্ণ ভারতের পরিকাঠামো, বলছেন বিল গেটস ]

এপ্রসঙ্গে সুনামি সতর্কতা কেন্দ্রের এক আধিকারিক স্কট ল্যাঙ্গলি (Scott Langley) জানান, আলাস্কার স্যান্ড পয়েন্ট এলাকার কাছে প্রবল ভূমিকম্প হয়েছে। প্রাথমিক সূত্রে পাওয়া খবর অনুযায়ী, ভূ-পৃষ্ঠের ২৫ মাইল গভীরে এর উৎসস্থল। কম্পনের পরেই সেখানকার সমুদ্র উপকূলে ৪ ফুটের বেশি উচ্চতার দুটি ঢেউ আসে। সঙ্গে সঙ্গে সুনামি সতর্কতা জারি করে আলাস্কা উপকূলের ৫০০ মাইল এলাকাজুড়ে নজরদারি করা হচ্ছে। জলোচ্ছ্বাসের আশঙ্কায় আলস্কার স্যান্ড পয়েন্ট (Sand Point), কোল্ড বে এবং কোডিয়াক এলাকায় মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

[আরও পড়ুন: কাশ্মীরের জঙ্গিদের সঙ্গে যোগাযোগই লক্ষ্য, নিয়ন্ত্রণরেখায় মোবাইল টাওয়ার বসাচ্ছে পাকিস্তান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement