BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

টাইফুনের তাণ্ডব ও ভূমিধসের জেরে বিপর্যস্ত ভিয়েতনাম, মৃত কমপক্ষে ১৯

Published by: Soumya Mukherjee |    Posted: October 29, 2020 2:23 pm|    Updated: October 29, 2020 2:41 pm

Typhoon, landslides leave 19 dead, 64 missing in Vietnam । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাইফুন মলাভে (Molave) -এর তাণ্ডব ও ভূমিধসের জেরে ভিয়েতনামে মৃত্যু হল কমপক্ষে ১৯ জনের। নিখোঁজ রয়েছেন আরও ৬৪ জন। প্রচণ্ড বৃষ্টি ও ঝড়ের ফলে অনেক বাড়ির ছাদ উড়ে যাওয়ার পাশাপাশি বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন ১৭ লক্ষের বেশি মানুষ।

বৃহস্পতিবার ভিয়েতনাম (Vietnam) -এর প্রশাসনের তরফে জানানো হয়েছে, বুধবার ঘণ্টায় ১৫০ কিলোমিটার গতিবেগে মধ্য ভিয়েতনামের বিস্তীর্ণ এলাকায় আছড়ে পড়ে টাইফুন মলাভে। এর ফলে প্রচুর বাড়ির ছাদ উড়ে যাওয়ার পাশাপাশি রাস্তার উপর গাছপালা ভেঙে বেশকিছু জায়গায় যোগাযোগ ব্যবস্থা থমকে যায়। প্রচণ্ড বৃষ্টির ফলে জলমগ্ন হয়ে পড়ে অনেক অঞ্চলও। এখনও পর্যন্ত মোট ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আর নিখোঁজ রয়েছেন ৬৪ জন। তাঁদের মধ্যে ২৬ জন মৎস্যজীবীও রয়েছেন। অন্যদিকে কোয়াং প্রদেশেগত ২০ বছরের মধ্যে এই ধরনের ভয়াবহ টাইফুনের কবলে পড়েননি ভিয়েতনামের মানুষ। তাই চারিদিকে প্রবল আতঙ্ক ছড়িয়েছে।

[আরও পড়ুন: বিপন্ন দেশ, বন্দুক হাতে আজারবাইজানের বিরুদ্ধে যুদ্ধে যাচ্ছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী]

খবর পেয়ে উদ্ধারকরী দলের সদস্যরা বিভিন্ন অঞ্চলে সাহায্য করার জন্য পৌঁছলেও প্রতিকূল পরিবেশের জন্য কাজ করতে পারছেন না। ফলে এখনও পর্যন্ত ৩ লক্ষ ৭৫ হাজার মানুষকে সুরক্ষিত স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হলেও অনেকে ভূমিধসের কারণে আটকে পড়েছেন। কেউ কেউ আবার কাদামাটির তলায় চাপা পড়েছেন বলেও জানা গিয়েছে। পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় বিপর্যস্ত এলাকায় স্কুল, কলেজ ও অফিস বন্ধ করে দেওয়া হয়েছে। বাতিল হয়েছে প্রচুর বিমানও।

এপ্রসঙ্গে থাইল্যান্ডের উপপ্রধানমন্ত্রী জানান, যেকোনও উপায়ে ভূমিধসে বিপর্যস্ত এলাকাগুলিতে পৌঁছনোর চেষ্টা চালানো হচ্ছে। বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যদের পাশাপাশি সেনাকর্মীদেরও উদ্ধার কাজে লাগানো হয়েছে। অত্যন্ত দুর্গম এলাকায় হেলিকপ্টারও পাঠানো হচ্ছে।

[আরও পড়ুন: আঘাত হানছে করোনার দ্বিতীয় ঢেউ, ফের কড়া লকডাউনের পথে ইউরোপের একাধিক দেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে