২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

কাজ শুরু করল আরব দুনিয়ার প্রথম আণবিক চুল্লি, পথ দেখাল আমিরশাহী

Published by: Monishankar Choudhury |    Posted: August 1, 2020 7:45 pm|    Updated: August 1, 2020 7:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাজ শুরু করল আরব দুনিয়ার প্রথম আণবিক চুল্লি। তেল ছেড়ে পারমাণবিক শক্তির দিকে পদক্ষেপ করে নয়া পথ দেখাল সংযুক্ত আরব আমিরশাহী (UAE)। দীর্ঘ অপেক্ষার শেষে শনিবার রিয়্যাক্টরে জ্বালানি ভরতেই কাজ শুরু করে দেয় বরাখাহ নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট (Barakah nuclear power plant)। এই চুল্লিটি রয়েছে আমিরশাহীর রাজধানী আবু ধাবিতে।

[আরও পড়ুন: কোথায় তথ্য নিরাপত্তা? দুই কিশোরই হ্যাক করে ফেলল ওবামা- গেটসদের টুইটার অ্যাকাউন্ট]

UAE’র প্রধানমন্ত্রী তথা দুবাইয়ের শাসক শেখ মহম্মদ বিন রাশেদ আল মাকতুম বলেন, “রিয়্যাক্টরে আণবিক জ্বালানি ভরে সেটিকে চালিয়ে ভালভাবে পরীক্ষা করেছি আমরা। সফল ও সুরক্ষিতভাবেই গোটা প্রক্রিয়া চলছে। আগামী দিনে এমন চারটি আণবিক চুল্লি বসানোর পরিকল্পনা রয়েছে। এর ফলে দেশের ২৫ শতাংশ বিদ্যুতের চাহিদা মিটবে। শুধু তাই নয়, আণবিক শক্তির ফলে দূষণমুক্ত পরিবেশ গড়ে তুলতেও সক্ষম হব আমরা।”

২০২৩ সালের মধ্যে বিদ্যুত উৎপাদনের জন্য চারটি আণবিক চুল্লি তৈরি করার পরিকল্পনা রয়েছে সংযুক্তি আরব আমিরশাহীর। এই প্রকল্পে খরচ হবে প্রায় ২৫ বিলিয়ন বা ২৫০ কোটি মার্কিন ডলার। সম্পূর্ণ কার্যক্ষম হলে ওই চুল্লিগুলি থেকে ৫.৬ গিগাবাইট শক্তি উৎপন্ন হবে যা দেশের ২৫ শতাংশ বিদ্যুতের চাহিদা মেটাতে সক্ষম। তবে আণবিক চুল্লি বসালেও নিরাপত্তার দিকটি মাথায় রেখেছে সে দেশের সরকার। রিয়্যাক্টরগুলিকে পারস্য উপসাগরের ধার ঘেষে জনবসতিহীন জায়গায় তৈরি করা হবে। ‘Korea Electric Power Corp’ নামের এক সংস্থার সঙ্গে যৌথভাবে তৈরি এই চুল্লির জেরে এবার আণবিক শক্তি উৎপন্ন করতে সক্ষম ৩০টি দেশের তালিকায় প্রবেশ করল UAE।

উল্লেখ্য, তেলের ভাণ্ডার দ্রুত শেষ হওয়ার আশঙ্কা ও বিশ্বে শক্তির অন্য উৎসের খোঁজের জেরে ক্রমেই আণবিক শক্তির চাহিদা বাড়ছে। আরব দেশগুলিও এবার সেই পথে পা বড়াচ্ছে। অসামরিক পরমাণু কেন্দ্র স্থাপনে উদ্যোগী হয়েছে সৌদি আরব ও মিশরও। তবে এই দিধায় সবথেকে আগে কাজ শুরু করেছিল সংযুক্ত আরব আমিরশাহী। যার ফলে এবার কাজ করেত শুরু করেছে বরাখাহ নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টটি।

[আরও পড়ুন: আমেরিকাতেও টিকটক নিষিদ্ধ ঘোষণা ট্রাম্পের, চিনা অ্যাপটি কিনতে আগ্রহী মাইক্রোসফট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement