১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভয়াবহ হয়ে উঠছে পরিস্থিতি, নাগরিকদের Afghanistan ছাড়ার নির্দেশ দিল ব্রিটেন

Published by: Monishankar Choudhury |    Posted: August 7, 2021 1:02 pm|    Updated: August 24, 2021 12:45 am

UK advises its citizens to leave Afghanistan due to 'worsening security situation' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) ক্রমে পরিস্থিতির অবনতি হচ্ছে। মার্কিন ফৌজ দেশটি থেকে বিদায় নিতেই একের পর শহর দখল করছে তালিবান জঙ্গিরা। এই সংকট কালে নিরাপত্তার কথা মাথায় রেখে নাগরিকদের আফগানিস্তান ছাড়ার নির্দেশ দিল ব্রিটেন।

[আরও পড়ুন: আফগান ধাঁধার জট ছাড়াতে ইরানের প্রেসিডেন্ট রাইসির সঙ্গে বৈঠকে Jaishankar]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শুক্রবার নাগরিকদের জন্য একটি ভ্রমণ নির্দেশিকা জারি করেছে ব্রিটেনের ফরেন, কমনওযেলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস। সেখানে সাফ বলা হয়েছে, “সমস্ত ব্রিটিশ নাগরিকদের কাছে আফগানিস্তান ছাড়ার আরজি জানানো হচ্ছে। আফগানিস্তানে সন্ত্রাসবাদীরা হামলা চালাতে পারে। তাদের হামলার পদ্ধতি আরও জটিল হয়ে উঠছে। বিশেষ করে কাবুলে পশ্চিমের দেশগুলির সঙ্গে জড়িত ব্যক্তি বা বস্তুর উপর হামলা চালাতে পারে জঙ্গিরা। অপহরণের ভয়ও রয়েছে।” বলে রাখা ভাল, আফগানিস্তানে আমেরিকা ও ইউরোপের নাগরিকদের বরাবর নিশানা করে এসেছে তালিবান। শুধুমাত্র ন্যাটো বাহিনীর সদস্যরা নয় জঙ্গিদের হামলার মুখে পড়তে হয়েছে স্বেচ্ছাসেবী সংগঠনগুলির কর্মীদেরও।

উল্লেখ্য, গতআল অর্থাৎ শুক্রবার আফগান সরকারের সংবাদমাধ্যম বিভাগের প্রধান দাওয়া খান মেলাপালের হত্যা করে তালিবান। তার আগে আফগানিস্তানের কার্যনির্বাহী প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লা খান মহম্মদিকে খুন করার চেষ্টা করে জঙ্গিরা। দ্রুত কাবুলের দিকে এগিয়ে আসছে তালিবান (Taliban)। পাহাড়ি দেশটির প্রায় ৩৫০ জেলার মধ্যে অন্তত ১৫০টি দখল করে ফেলেছে জঙ্গি গোষ্ঠীটি বলে দাবি। মার্কিনি সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পরই আফগানিস্তান দখলের লড়াইয়ে নেমে পড়েছে তালিবান (Taliban) গোষ্ঠী। একের পর এক শহর দখল করছে তাঁরা। পালটা সন্ত্রাসবাদী শক্তিকে পরাস্ত করতে বিমান হানা চালাচ্ছে আফগান বাহিনী। সহায়তা করছে আমেরিকাও। যার জেরে সেদেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু তালিবানি জেহাদির খতম হওয়ার খবর আসছে। এবার পালটা দেশের সরকারি মন্ত্রী ও আধিকারিকদের টার্গেট করছে তালিবান জঙ্গিরা।

[আরও পড়ুন: আফগান ধাঁধার জট ছাড়াতে ইরানের প্রেসিডেন্ট রাইসির সঙ্গে বৈঠকে Jaishankar]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে