BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

চাপের মুখে কোভিশিল্ডকে অবশেষে মান্যতা দিল ব্রিটেন, তবুও স্বস্তি নেই ভারতীয়দের

Published by: Abhisek Rakshit |    Posted: September 22, 2021 2:08 pm|    Updated: September 22, 2021 2:09 pm

UK changes vaccine policy to recognise Covishield amid row over discrimination against Indians | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ টালবাহানার পর অবশেষে ব্রিটেনের (Great Britain) ট্রাভেল গাইডলাইনে কোভিশিল্ডকে (Covishield) ছাড় দেওয়া হল। কিন্তু তাতেও ভারতীয়দের সমস্যা মিটছে না। কোভিশিল্ডের দুটি ডোজ নিলেও ব্রিটেন পৌঁছলে ভারতীয়দের নিয়ম মেনে ১০ দিনের কোয়ারেন্টাইনেই থাকতে হবে। কারণ ভারতের ভ্যাকসিন সার্টিফিকেট। এমনটাই জানা গিয়েছে ব্রিটেনের স্বাস্থ্যদপ্তরের পক্ষ থেকে।

বিগত ৪৮ ঘণ্টায় গ্রেট ব্রিটেনের কোয়ারেন্টাইন নিয়ম নিয়ে তীব্র বিতর্ক দেখা দেয়। সেদেশেরই সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ভারতে কোভিশিল্ডের টিকা তৈরি করেছে পুনের সেরাম ইনস্টটিউট। কিন্তু ব্রিটেনের পক্ষ থেকে জানানো হয়, ৪ অক্টোবর থেকে নয়া গাইডলাইন অনুযায়ী, কোভিশিল্ডের দুটি ডোজ নেওয়া থাকলেও ভারতীয়দের ১০ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে। এরপরই রীতিমতো ক্ষোভ প্রকাশ করে ভারত। এমনকী দেশের অনেক নেতা-মন্ত্রীই ব্রিটেনের এই পদক্ষেপকে বর্ণবিদ্বেষমূলক বলে অভিযোগ তোলেন।

[আরও পড়ুন: SAARC বৈঠকে তালিবানের উপস্থিতির দাবি তুলল পাকিস্তান, ভেস্তে গেল আলোচনা]

পালটা পদক্ষেপের হুঁশিয়ারিও দেয় নয়াদিল্লি। এমনকী ব্রিটেনের বিদেশ সচিবের সঙ্গে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনাও সারেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। আশাপ্রকাশ করেন, দুই দেশের সম্পর্কের কথা মাথায় রেখে দ্রুতই এই সমস্যার সমাধান করবে ব্রিটেন।

নরমে-গরমে ভারতের এই বক্তব্যের পরই এদিন কোভিশিল্ডকে মান্যতা দেয় ব্রিটেন। কিন্তু তাতেও ভারতীয়দের সমস্যা মিটছে না। ব্রিটেনের পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিশিল্ডের দুটি টিকা নয়, ভারতের ভ্যাকসিন সার্টিফিকেট নিয়েই যাবতীয় সমস্যা। কোনও ভারতীয় ভ্যাকসিনের দুটি ডোজই নিয়েছেন কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। আর তাই ভারত অ্যাম্বার তালিকাভুক্ত থাকলেও ভারতীয়দের কোয়ারেন্টাইনে থাকতেই হবে। এদিকে, দেশীয় ভ্যাকসিনের জোগান বেশি থাকায় ফাইজার আর মোডার্নার মতো বিদেশি টিকা আর আমদানি করা হবে না। এমনটাই জানিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: ‘একাধিপত্য চায় না চিন’, লাদাখে আগ্রাসী হলেও রাষ্ট্রসংঘে ‘শান্তির বার্তা’ জিনপিংয়ের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement