৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অবশেষে ব্রিটেনে প্রবেশে ছাড় ভারতীয় পর্যটকদের, মিলল Red list থেকে মুক্তি

Published by: Biswadip Dey |    Posted: August 5, 2021 11:58 am|    Updated: August 5, 2021 11:58 am

UK moves India from red to amber list। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) ডেল্টা (Delta) স্ট্রেনের ভয়ে ভারতীয় পর্যটকদের ব্রিটেনে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছিল। এমনকী, কোভিড টিকার (COVID vaccine) দু’টি ডোজ নেওয়া ভারতীয় পর্যটকদেরও লাল তালিকাভুক্ত করেছিল ব্রিটিশ সরকার। অবশেষে উঠে গেল সেই নিষেধাজ্ঞা। এবার লাল তালিকা থেকে কমলা তালিকায় (Amber list) পাঠানো হল ভারতকে।

এতদিন করোনার সম্পূর্ণ টিকাকরণের পরেও ভারতীয় পর্যটকদের জন্য ছিল কড়া নিয়ম। ১০ দিনের জন্য হোটেলে কোয়ারান্টাইনে থাকতে হত। এটি ছিল বাধ্যতামূলক। অবশেষে সেই নিয়ম বদলে গেল। এবার নিজের বাড়ি কিংবা পছন্দমতো কোথাও কোয়ারান্টাইনে থাকতে পারবেন ভারতীয় পর্যটকরা। সেই সঙ্গে এবার থেকে বিমানে ওঠার আগে তিনদিনের মধ্যে কোভিড পরীক্ষা করাতে হবে। এছাড়াও ইংল্যান্ডে পৌঁছনোর পরেও করাতে হবে পরীক্ষা।

[আরও পড়ুন: ভারতের তৈরি সালমা বাঁধে Taliban-এর হামলা, আফগান ফৌজের পালটা মারে ব্যর্থ জেহাদি ষড়যন্ত্র]

ব্রিটেনে সংক্রমণ অনেকটাই কমে গিয়েছিল। এরপরই মাথাচাড়া দেয় ডেল্টা স্ট্রেন। হু হু করে ছড়াতে থাকে সংক্রমণ। ফলে বাড়তে থাকে আশঙ্কা। এই পরিস্থিতিতে ভারতের পাশাপাশি আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নের গোষ্ঠীভুক্ত দেশগুলির ক্ষেত্রেও জারি হয় নিষেধাজ্ঞা। অন্য দেশগুলির উপর থেকে কড়াকড়ি কমিয়ে দেওয়া হলেও ভারতীয়দের ক্ষেত্রে জারি ছিল নিষেধাজ্ঞা। অবশেষে মিলল ছাড়। ভারত, কাতার ও সংযুক্ত আরব আমিরশাহীকে সরিয়ে দেওয়া হচ্ছে লাল তালিকা থেকে। আগামী রবিবার ৮ আগস্ট সকাল ৪টে থেকে এই নয়া নিয়ম লাগু হচ্ছে।

এই সিদ্ধান্তে নিঃসন্দেহে খুশি হবেন ব্রিটেনে বসবাসকারী ভারতীয়রা। পাশাপাশি সেদেশে পড়তে যাওয়া পড়ুয়ারাও স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। করোনার ডেল্টা স্ট্রেনকেই সবচেয়ে ভয়ংকর স্ট্রেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ব্রিটেনের বিশেষজ্ঞরাও জানিয়েছেন, করোনার আলফা স্ট্রেনের থেকেও ৫০ শতাংশ বেশি সংক্রমিত করার ক্ষমতা রয়েছে ডেল্টার। সেই কারণেই এই সতর্কতা।

[আরও পড়ুন: ভারতের সভাপতিত্বে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক, আলোচনার কেন্দ্রবিন্দু Afghanistan]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×