১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘‌সমলিঙ্গে বিবাহের জন্যই ছড়িয়েছে করোনা’, বিতর্কিত মন্তব্য করা ধর্মগুরুই এবার আক্রান্ত

Published by: Abhisek Rakshit |    Posted: September 10, 2020 7:04 pm|    Updated: September 10, 2020 7:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ সমলিঙ্গে বিবাহের কারণেই ছড়িয়েছে করোনার (Covid-19) মতো মারণ ভাইরাস। গোটা বিশ্ব যখন মারণ এই ভাইরাসের সঙ্গে লড়ছে, তখন এরকমই বিতর্কিত মন্তব্য করেছিলেন ইউক্রেনের (Ukraine) খ্রিস্টান ধর্মগুরু বিশপ ফিলারেট। কিন্তু সেই তিনিই এবার আক্রান্ত হলেন করোনায়। ইতিমধ্যে ৯১ বছর বয়সি বিশপকে হাসপাতালে ভরতি করা হয়েছে। শুধু করোনা নয়, নিউমোনিয়াতেও আক্রান্ত হয়েছেন ফিলারেট। ইউক্রেনের একটি স্থানীয় সংবাদমাধ্যমে এই খবর জানানো হয়েছে।

[আরও পড়ুন:‌ বিস্ফোরণে বিধ্বস্ত বেইরুট বন্দরে ভয়াবহ অগ্নিকাণ্ড, ফের আতঙ্কে কাঁপল লেবানন]

যাজক ফিলারেট (Patriarch Filaret) কিয়েভের (Kyiv) বিখ্যাত ইউক্রেনের অর্থোডক্স চার্চের প্রধান বিশপ। প্রায় দেড় ১ কোটি ফলোয়ার রয়েছে তাঁর। চলতি বছর মার্চেই বিতর্কে জড়িয়েছিলেন তিনি। একটি টিভি চ্যানেলের সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, সমলিঙ্গে বিবাহের কারণেই নাকি করোনা ছড়িয়েছে। তিনি বলেছিলেন, ‘‌‘মানুষের ভুলের জন্যই ভগবান শাস্তি দিচ্ছেন। মনুষ্যত্বের পাপের কারণেই এই শাস্তি। প্রথমেই আমি বলতে চাই সমলিঙ্গে বিবাহের কথা।‌’‌’ তাঁর এই কথাতেই স্পষ্ট হয়, করোনাভাইরাস ছড়ানোর জন্য সমলিঙ্গে বিবাহকে দায়ী করছেন তিনি। তবে এবার নিজেই সেই মারণ ভাইরাসে আক্রান্ত হলেন ফিলারেট। ফেসবুকে একটি বিবৃতি দিয়ে বিশপের কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি হওয়ার কথা জানানো হয়েছে।

[আরও পড়ুন:‌ কাটছে না ব্রেক্সিট জট, ব্রিটেনের বিরুদ্ধে আইনি পদক্ষেপের ভাবনা ইউরোপীয় ইউনিয়নের]

যদিও তাঁর এই বক্তব্যের পরেই গোটা বিশ্বজুড়েই বিতর্কের ঝড় ওঠে। নিজের দেশেও সমালোচনার মুখে পড়েন প্যার্টিয়ার্ক ফিলারেট। অনেকেই এজন্য তাঁকে ক্ষমা চাইতে বলেন। ক্ষোভে ফেটে পড়েন এলজিবিটি কমিউনিটির সদস্যরাও। তবে ফিলারেট শুধু নন, এর আগে শিয়া ধর্মগুরু হাদি আল–মোদারেস্সি বলেছিলেন, চিনকে শায়েস্তা করতে আল্লাহ এই শাস্তি দিয়েছেন। তাঁর সেই বক্তব্য নিয়েও যথেষ্ট বিতর্ক হয়েছিল।

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement