BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যুদ্ধ থামাতে ফের ভারতের সাহায্য চাইল মরিয়া ইউক্রেন

Published by: Monishankar Choudhury |    Posted: March 31, 2022 2:55 pm|    Updated: March 31, 2022 6:44 pm

Ukraine seeks Indian help amidst visit of Russia, NATO leaders | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধ থামাতে ফের ভারতের সাহায্য চাইল ইউক্রেন (Ukraine)। রাশিয়া ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War) থামাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে ভারত, এমন দাবি করলেন ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্র কুলেবা। বুধবার একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে মধ্যস্ততা করতে চাইলে স্বাগত জানাবে ইউক্রেন। এর আগেও বিভিন্ন ভাবে ভারতকে তাদের পাশে দাঁড়ানোর আরজি জানিয়েছে ইউক্রেন। সেই তালিকায় নবতম সংযোজন ইউক্রেনের বিদেশমন্ত্রী।

ইউক্রেনের বিদেশমন্ত্রী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে (Vladimir Putin) কটাক্ষ করে বলেছেন,”পৃথিবীতে একমাত্র মানুষ যে এই যুদ্ধ চায়, সে হছে পুতিন।” মোদির সঙ্গে পুতিনের ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করে তিনি জানিয়েছেন, “যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের মধ্যস্ততা করতে চান তাহলে তাঁর এই পদক্ষেপকে স্বাগত জানাবে ইউক্রেন।” সাক্ষাৎকারে তিনি আরও জানিয়েছেন, “রাশিয়ার (Russia) সঙ্গে ভারতের সম্পর্ক বেশ ভাল। আমি ভারতীয়দের অনুরোধ করছি, এই সুসম্পর্কের যথাযথ ব্যবহার করে এই যুদ্ধ বন্ধ করার চেষ্টা করুন।” পুতিনকে পরোক্ষে একনায়ক বলেছেন দিমিত্র। তাঁর কথায়, “রাশিয়ার সব সিদ্ধান্ত নেন একমাত্র পুতিন। তাই যুদ্ধ বন্ধ করতে সরাসরি পুতিনের সঙ্গে কথা বলতে হবে।”

[আরও পড়ুন: মারিওপোলে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার, চেরনোবিল থেকে ফৌজ সরাচ্ছে মস্কো!]

ভারতের সঙ্গে ইউক্রেনের সম্পর্কের কথাও মনে করিয়ে দিয়েছেন তিনি। বাণিজ্য ক্ষেত্রে ভারত এবং ইউক্রেনের সম্পর্ক বহু দিনের। এই দ্বিপাক্ষিক সম্পর্ক উভয় দেশের পক্ষেই লাভজনক বলে দাবি করেছেন কুলেবা। ভারতের রপ্তানির নিয়মিত ক্রেতা ইউক্রেন, সেই কথাও মনে করিয়ে দিয়েছেন ইউক্রেনের বিদেশমন্ত্রী। খাদ্য সামগ্রী পাঠিয়ে ভারতকে সহায়তা করে ইউক্রেন, সেই কথা বলতে গিয়ে কুলেবা জানিয়েছেন, “আমরা বরাবর তেল, খাদ্যশস্য এবং অন্যান্য সামগ্রী পাঠিয়েছি ভারতে।” সাক্ষাৎকারে কুলেবা (Dymtro Kuleba)জানিয়েছেন,”আমি আশা করি ভারত ইউক্রেনের পক্ষে থাকবে।”

প্রসঙ্গত, বৃহস্পতিবার ভারতে আসছেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। একই দিনে ভারত সফরে আসছেন ব্রিটেনের (UK) বিদেশ সচিব এলিজাবেথ ট্রাস। দিল্লিতে ব্রিটেনের হাই কমিশনের পক্ষ থেকে ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে, “সকল দেশ যেন রাশিয়া নির্ভরতা থেকে বেরিয়ে আসে, এই বিষয়েই আলোচনা করবেন ব্রিটিশ বিদেশ সচিব।” লাভরভের সঙ্গে একই সময়ে ভারতে আসবেন ডেপুটি মার্কিন (USA) নিরাপত্তা উপদেষ্টা দলীপ সিংও। রাশিয়া ইউক্রেন যুদ্ধে গোড়া থেকেই নিরপেক্ষ অবস্থান নিয়েছে ভারত। এহেন সাঁড়াশি চাপের মুখে কি সিদ্ধান্ত নেয় দিল্লি, সেদিকেই তাকিয়ে আছে আন্তর্জাতিক মহল।

[আরও পড়ুন: উইকেট নেওয়ার পরে কেন এমন সেলিব্রেশন? নাইট বধের নায়ক জানালেন আসল কারণ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে