১৭ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ৪ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জেলেনস্কি গড়ে ‘বিভীষণ’, বাল্যবন্ধুর বিরুদ্ধে কড়া পদক্ষেপ ইউক্রেনের প্রেসিডেন্টের

Published by: Monishankar Choudhury |    Posted: July 18, 2022 10:38 am|    Updated: July 18, 2022 10:38 am

Ukraine war: Zelensky fires security chief and top prosecutor

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সর্ষের মধ্যেই ভূত! রাষ্ট্রদ্রোহের অভিযোগে দেশের নিরাপত্তা সংস্থা ‘এসবিইউ’-এর প্রধানকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুধু তাই নয়, প্রসিকিউটর জেনারেলকে পদ থেকে সরানো হয়েছে বলে খবর।

বিবিসি সূত্রে খবর, ইউক্রেনের (Ukraine) নিরাপত্তা সংস্থা ‘সিকিউরিটি সার্ভিস অফ ইউক্রেন’-এর প্রধান ইভান বাকানোভ ও প্রসিকিউটর জেনারেল ইরিনা বেনেদিকতোভাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। অভিযোগ, তাঁরা দেশবিরোধী কাজে লিপ্ত। প্রেসিডেন্ট জলেনস্কির দাবি, দেশের রুশ নিয়ন্ত্রিত এলাকাগুলিতে ‘এসবিইউ’-এর প্রায় ৬০জন প্রাক্তন আধিকারিক মস্কোর হয়ে চরবৃত্তি করছে। সবমিলিয়ে, আইনশৃঙ্খলা বাহিনীর অভিযুক্ত সদস্যদের বিরুদ্ধে ৬৫১টি দেশদ্রোহের মামলা করা হয়েছে। একইভাবে, প্রসিকিউটর জেনারেলের অফিসেরও অনেকে নাকি শত্রুর হয়ে কাজ করছে। রবিবার এক ভিডিও বার্তায় জেলেনস্কির বলেন, “জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে এতবড় অপরাধ দুই সংস্থার প্রধানের বিরুদ্ধে বেশকিছু প্রশ্ন তুলে দিয়েছে। এবং সমস্ত প্রশ্নের সঠিক জবাব বের করা হবে।”

[আরও পড়ুন: অস্ত্র নিয়ে বাংলাদেশ যাচ্ছিল ইউক্রেনীয় পণ্যবাহী বিমান, ভেঙে পড়ল গ্রিসে, মৃত ৮]

তাৎপর্যপূর্ণ ভাবে, ‘এসবিইউ’ প্রধান ইভান বাকানোভ জেলেনস্কির বাল্যবন্ধু। এর আগে ক্রাইমিয়া থেকে ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থাটির এক হাই প্রোফাইল প্রাক্তন আধিকারিককে গ্রেপ্তার করা হয়। ওলেহ কুলিনেচ নামের ওই আধিকারিকের বিরুদ্ধেই দেশদ্রোহের অভিযোগ রয়েছে। তাঁকে জেরা করেই নাকি ইভান বাকানোভের বিরুদ্ধে একাধিক সন্দেহজনক তথ্য প্রকাশ্যে আসে। বিশ্লেষকদের মতে, ইউক্রেনীয় নিরাপত্তা সংস্থাগুলিতে রুশ গুপ্তচরদের অনুপ্রবেশ নতুন কিছু নয়। কয়েক দশক থেকে এই প্রথা চললেও ইউক্রেনের রুশপন্থী প্রাক্তন প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচের আমলেই কিয়েভের গোয়েন্দা সংস্থা ও সেনায় আরও বেশি গভীরে ঢুকে পড়ে রুশ চররা।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া (Russia)। লড়াইয়ে শুরুর দিকে বেকায়দায় পড়লেও আমেরিকা ও ন্যাটোর মদতে পুতিন বাহিনীকে পালটা মার দিচ্ছে প্রাক্তন সোভিয়েত দেশটি। এবার রাশিয়ার দখলে থাকা খেরসন শহর উদ্ধার করতে প্রবল লড়াই শুরু করেছে ইউক্রেনের সেনা। সম্প্রতি তারা দাবি করেছে, শহরের একটি অস্ত্রভাণ্ডারে রকেট হামলায় নিহত হয়েছে ৫২ রুশ সেনা। এদিকে, দোনবাস অঞ্চল প্রায় হারাতে বসেছে জেলেনস্কি বাহিনী।

[আরও পড়ুন: নিজের দেশের সেনাকেই ‘স্বার্থপর’ বললেন বাইডেন! সৌদি সফরে বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে