২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

আফগানিস্তানে তালিবানের সঙ্গে ফের জোট বাঁধছে আল কায়দা, সতর্কবার্তা রাষ্ট্রসংঘের

Published by: Soumya Mukherjee |    Posted: October 18, 2020 2:08 pm|    Updated: October 18, 2020 2:16 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শান্তি প্রক্রিয়া চলার মাঝেই আফগানিস্তানের তালিবান জঙ্গিরা ফের আল কায়দার সঙ্গে জোট বাঁধছে বলে সতর্ক করল রাষ্ট্রসংঘ। আমেরিকাকে প্রতিশ্রুতি দিলেও সম্পর্ক ছিন্ন করার বদলে আল কায়দা নেতা আয়মান আল জাওয়াহিরির সঙ্গে সম্প্রতি শীর্ষ তালিবান নেতারা দেখা করেছে বলেই দাবি রাষ্ট্রসংঘ (UN) -এর এক সিনিয়র আধিকারিক।

শুক্রবার একটি ওয়েবমিনারে বক্তব্য রাখছিলেন দায়েশ, আল কায়দা ও তালিবানদের উপর নজরদারি চালানোর কাজে লিপ্ত রাষ্ট্রসংঘের একটি সংস্থার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক এডমুন্ড ফিটন ব্রাউন। সেসময় এপ্রসঙ্গে তিনি বলেন, আল কায়দা (Al-Qaeda)’র অনেক শীর্ষ নেতা বর্তমানে আফগানিস্তানে লুকিয়ে রয়েছে। তাদের পাশাপাশি রয়েছে এই সংগঠনের অনেক স্বশস্ত্র জঙ্গিও। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছে তালিবান (Taliban) জঙ্গিরা। একদিকে তারা আমেরিকার সঙ্গে শান্তি আলোচনা চালাচ্ছে আর অন্যদিকে প্রতিনিয়ত বৈঠক করছে আল কায়দার নেতাদের সঙ্গেও।

[আরও পড়ুন: ফের সংঘর্ষবিরতি ঘোষণা আজারবাইজান-আর্মেনিয়ার, এবার কি ককেশাসে ফিরবে শান্তি? ]

যদিও এই অভিযোগ অস্বীকার করা হয়েছে তালিবানদের তরফে। উলটে তাদের দাবি, এই ধরনের অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন। কিছু গোয়েন্দা সংস্থা এই ধরনের গুজব ছড়িয়ে আফগানিস্তানে শান্তি ফেরানোর প্রক্রিয়াকে বাধা দিচ্ছে।

ফেব্রুয়ারির শেষে তালিবানদের সঙ্গে শান্তিচুক্তি করে আমেরিকা। চুক্তি অনুযায়ী, আফগানিস্তান থেকে কয়েক ধাপে মার্কিন সেনা সম্পূর্ণ সরিয়ে নেওয়া হবে। কিন্তু, আমেরিকার সঙ্গে এই শান্তিচুক্তিতে তালিবান নেতাদের একটা অংশের প্রবল আপত্তি ছিল। সেই বিক্ষুব্ধদের নিয়েই আফগানিস্তানে থাকা আল কায়দার সংগঠনকে ঢেলে সাজানো হচ্ছিল বলে অভিযোগ। গোটা পরিকল্পনার পিছনে পাকিস্তান রয়েছে বলেও জানা গিয়েছিল।

এরপরই আফগান প্রশাসনের একাংশের তরফে অভিযোগ করা হয়, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই পিছন থেকে কলকাঠি নাড়চ্ছে। আইএসআইয়ের এজেন্টরাই শান্তিচুক্তিতে অখুশি তালিবান নেতাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করছে। তাদের অসন্তোষকে কাজে লাগিয়ে আল কায়দায় নিয়োগ করা হচ্ছে।

[আরও পড়ুন: করোনা কালে অভিনব কায়দায় বিয়ে, সামাজিক দূরত্ব বজায় রাখতে এ কী করলেন দম্পতি?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement