১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের সংঘর্ষবিরতি ঘোষণা আজারবাইজান-আর্মেনিয়ার, এবার কি ককেশাসে ফিরবে শান্তি?

Published by: Monishankar Choudhury |    Posted: October 18, 2020 1:26 pm|    Updated: October 18, 2020 1:26 pm

Armenia, Azerbaijan aggress on new ceasefire, will peace prevail | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মানবিকতার খাতিরে ফের সংঘর্ষবিরতি ঘোষণা করল আজারবাইজান (Azerbaijan) ও আর্মেনিয়া (Armenia)। স্থানীয় সময় মতে, শনিবার মাঝরাত অর্থাৎ ১৮ অক্টোবর বা রবিবার থেকেই সাময়িকভাবে লড়াই বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দুই দেশ।

[আরও পড়ুন: প্যারিসের শিক্ষককে চিনতে স্কুলে এসেছিল হত্যাকারী, চিনিয়ে দিয়েছিল পড়ুয়ারাই]

শনিবার আর্মেনিয়া ও আজারবাইজানের বিদেশমন্ত্রী এই সংঘর্ষবিরতির কথা ঘোষণা করেন। প্রায় ১৫ দিনেরও বেশি সময় ধরে বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চলের দখল নিতে লড়াই করছে বাকু ও ইয়েরেভান। গত সপ্তাহে রাশিয়ার মধ্যস্থতায় সংঘর্ষবিরতি ঘোষণা করলেও তা ক্ষণস্থায়ী হয়। এবার, দুই দেশের বিদেশমন্ত্রীর কাছেই ফের ফোন করেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। ‘সম্পূর্ণভাবে সংঘর্ষবিরতি চুক্তি মানতে হবে’ বলে দুই দেশকেই সাফ জানিয়ে দেন তিনি। তারপরই গতকাল এই পদক্ষেপ করে যুযুধান দুই দেশ।

এদিকে, সংঘর্ষবিরতি নিয়ে সম্মত হলেও। একে অপরের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ করছে বাকু ও ইয়েরেভান। আর্মেনিয়ার প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র সুসান স্তেপানয়ান একটি টুইট করে অভিযোগ করেন, রবিবার ভোরে একাধিক জায়গায় হামলা চালায় আজারবাইজানের গোলন্দাজ বাহিনী। পালটা আর্মেনিয়ার বিরুদ্ধে সংঘর্ষবিরতি ভঙ্গ করার অভিযোগ করে আজারবাইজানের প্রতিরক্ষামন্ত্রক। ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া লড়াইয়ে এখনও পর্যন্ত সব মিলিয়ে প্রায় ৭০০ মানুষের নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

উল্লেখ্য, নিহতদের মধ্যে অধিকাংশ বিদ্রোহী আর্মেনীয় বাহিনীর সদস্য। এহেন পরিস্থিতিতে নাগর্নো-কারাবাখের রাজধানী স্তেপানকার্ট শহরের অর্ধেক জনসংখ্যা, প্রায় ৭০ হাজার আর্মেনীয় ঘরবাড়ি ছেড়ে আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। সহর্টিতে লাগাতার গোলাবর্ষণ করে চলেছে আজারবাইজানের সেনাবাহিনী। পালটা বাকুর অভিযোগ, আজারবাইজানের দ্বিতীয় সর্ববৃহৎ গাঞ্জা শহরে সাধারণ নাগরিকদের নিশানা করছে আর্মেনীয় গোলন্দাজরা। এর ফলে বেশ কয়েকজন সাধারণ মানুষ নিহত হয়েছেন। সব মিলিয়ে ওই অঞ্চলে পরিস্থিতি ফের ঘোরাল হয়ে উঠেছে।

[আরও পড়ুন: মাস্ক ছাড়াই সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে কাশতে শুরু করলেন জিনপিং, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে