BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

মৃত্যুর খবর ‘রটনা’, বহাল তবিয়তেই রয়েছেন লাদেনের সহযোদ্ধা

Published by: Paramita Paul |    Posted: June 5, 2021 6:23 pm|    Updated: June 5, 2021 6:23 pm

UN report claims Al Qaeda chief Al-Zawahiri still alive । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বহাল তবিয়তেই আছেন আল কায়দা (Al Qaeda) প্রধান আয়মান আল-জওয়াহিরি। শারীরিক অসুস্থতায় তাঁর মৃত্যু হয়েছে বলে খবর ছড়িয়েছিল। নতুন রিপোর্ট পেশ করে সেই দাবি খারিজ করে দিল রাষ্ট্রসংঘ। ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, তালিবানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হচ্ছে এই জঙ্গিগোষ্ঠীর। তবে এখনই বড় কোনও নাশকতা চালানোর পরিকল্পনা তাদেন নেই বলেও রিপোর্টে জানিয়েছে রাষ্ট্রসংঘ।

রাষ্ট্রসংঘের মনিটরিং টিমের দাবি, আয়মান আল-জওয়াহিরি (Al-Zawahiri) অসুস্থ। তবে জীবিত আছেন। তবে শারীরিকভাবে ব্যাপক দুর্বল। তাই আল কায়দার নীতি তৈরি বা সিদ্ধান্তগ্রহণের ক্ষেত্রে তাঁর তেমন ভূমিকা থাকছে না। তবে বহাল তবিয়তে আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত এলাকায় রয়েছেন আল কায়দার প্রধান।

[আরও পড়ুন: ভ্যাকসিন পাসপোর্ট উন্নয়নশীল দেশগুলির জন্য বৈষম্যমূলক, জি-৭ বৈঠকে মন্তব্য হর্ষবর্ধনের]

শুক্রবার পেশ করা রিপোর্টে রাষ্ট্রসংঘ জানিয়েছে, আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত এবং আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আল কায়দার সন্ত্রাসবাদিরা। একই এলাকায় ঘাঁটি গেড়েছে তালিবান-সহ একাধিক বিদেশি জঙ্গিগোষ্ঠী। ওই এলাকা থেকে ভারতে সক্রিয় আল কায়দা গোষ্ঠীর জঙ্গিদের সঙ্গেও যোগাযোগ রাখছে তারা। কোনও নাশকতার ফন্দি আঁটছে কি না তা জানার চেষ্টা করছে রাষ্ট্রসংঘের মনিটরিং টিম।

উল্লেথ্য, ১৯৮৮ সালে পাকিস্তানের পেশোয়ারে ওসামা বিন লাদেনের সঙ্গে যৌথভাবে আল কায়দা প্রতিষ্ঠা করেছিল মিশরীয় চিকিৎসক জওয়াহিরি। পাকিস্তান ও আফগানিস্তানের একাধিক সূত্র উদ্ধৃত করে আরব নিউজ জানিয়েছে, বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিল আল কয়দা প্রধান। মার্কিন হামলার ভয়ে চিকিৎসার জন কোথাও যেতে পারছিল না সে। তাই একপ্রকার বিনা চিকিৎসায় আফগানিস্তানের গোপন ডেরায় মৃত্যু হয়েছে তার। আরব নিউজ-এর এক প্রতিবেদনে দাবি করা হয়েছিল, গত বছর অক্টোবরে আফগানিস্তানের কোনও এক স্থানে মৃত্যু হয়েছে জওয়াহিরির। কিন্তু বছ ঘুরতে দেখা গেল, জওয়াহিরির মৃত্যুর খবর স্রেফ রটনা ছিল। আপাতত বহাল তবিয়তেই আছেন তিনি।

[আরও পড়ুন: ‘অপমানজনক’, ২ বছরের জন্য ফেসবুকে নিষিদ্ধ হওয়ার পরে ক্ষোভ উগরে দিলেন ট্রাম্প]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement