১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নির্বাচনের ঠিক আগে ইজরায়েলের রাজপথে প্রধানমন্ত্রীর নগ্ন মূর্তি ঘিরে চাঞ্চল্য

Published by: Biswadip Dey |    Posted: March 19, 2021 3:53 pm|    Updated: March 19, 2021 3:53 pm

Undressed life-size statue of Israel PM Benjamin Netanyahu squatting erected ahead of elections | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন নীরেন্দ্রনাথ চক্রবর্তীর সেই অবিস্মরণীয় পংক্তি
‘রাজা তোর কাপড় কোথায়?’ সেই বাংলা কবিতাই মনে করিয়ে দিচ্ছে নির্বাচনের ঠিক আগে ইজরায়েলের (Israel) এক ঘটনায়। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর একটি নগ্ন মূর্তিকে ঘিরে শোরগোল পড়ে গিয়েছে সেদেশে। ইজরায়েলের গুরুত্বপূর্ণ শহর তেল আভিভের হাবিমা স্কোয়ারে এই মূর্তিটি প্রকাশ্যে আসতেই হইহই পড়ে যায়। তড়িঘড়ি প্রশাসনের তরফে মূর্তিটির চারদিকে ব্যারিকেড তৈরি করে দেওয়া গয়। পরে সরিয়ে নিয়ে যাওয়া হয় মূর্তিটি।

বেঞ্জামিনের ধূসর মূর্তিটিকে দেখা যাচ্ছে এক কোণে উবু হয়ে বসে থাকতে। মূর্তিটির ঘাড় এমন করে রাস্তার দিকে ঘোরানো যেন তিনি তাকিয়ে রয়েছেন পথচারীদের দিকে। স্বাভাবিক ভাবেই মূর্তিটি নজরে আসতেই সেটির কথা দ্রুত ছড়িয়ে পড়ে। ছ’টন ওজন ও পাঁচ মিটার দৈর্ঘ্যের মূর্তিটির নাম দেওয়া হয়েছে ‘ইজরায়েলী নায়ক’। কিন্তু কেন এমন একটি মূর্তি এভাবে বসিয়ে দেওয়া হয়েছে চৌমাথায়? কারাই বা বসিয়েছে? তা এখনও জানা যায়নি। মূর্তি বসানোর পিছনে কাদের হাত রয়েছে, ইতিমধ্যেই তা খতিয়ে দেখছে প্রশাসন। ‘দ্য টাইমস অফ ইজরায়েল’ সংবাদপত্রের দাবি, নির্বাচনের আগে প্রতিবাদ দেখাতেই এই প্রতীকী মূর্তি বসানো হয়েছে এখানে।

[আরও পড়ুন: পুলিশের চাকরি ছেড়ে অ্যাডাল্ট স্টার, ব্রিটিশ যুবতীর আয় কত জানেন?]

আগামী ২৩ মার্চ ইজরায়েলে নির্বাচন। গত কয়েক সপ্তাহ ধরে নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে ইজরায়েলের রাস্তায় বহু মানুষকে নেমে এসে আন্দোলন করতে দেখা গিয়েছে। অভিযোগ, অতিমারীর সময়ে দেশের অর্থনীতি মুখ থুবড়ে পড়েছে। অথচ প্রধানমন্ত্রী  সাধারণ মানুষদের নাগালের বাইরেই রয়েছেন। গত ডিসেম্বরেও বাজেট পেশ করতে ব্যর্থ হয়েছে তাঁর সরকার। এই পরিস্থিতিতে নির্বাচনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করে রয়েছে নেতানিয়াহুর জন্য। ভোটের ঠিক আগেই এই নগ্ন মূর্তির প্রকাশ্যে আসা সেই চ্যালেঞ্জকেই যেন নতুন করে ফুটিয়ে তুলছে। প্রসঙ্গত, নেতানিয়াহু ইজরায়েলের সবচেয়ে বেশিদিন ক্ষমতা থাকা রাষ্ট্রনায়ক। ১৪ বছরেরও বেশি সময় ধরে তিনি মসনদে রয়েছেন।

[আরও পড়ুন: নয়া আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র তৈরি করছে কিমের দেশ, সতর্কবার্তা মার্কিন সেনাকর্তার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে