BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে খারিজ কাশ্মীর ইস্যুতে আলোচনার প্রস্তাব, মুখ পুড়ল পাকিস্তানের

Published by: Soumya Mukherjee |    Posted: August 6, 2020 1:15 pm|    Updated: August 6, 2020 11:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর সমস্যার সমাধান দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই মেটাতে হবে। ফের একবার পাকিস্তানকে এই বার্তাই দিল রাষ্ট্রসংঘ। বুধবার চিনের মদতে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে কাশ্মীর ইস্যু তোলার চেষ্টা করে ইমরানের সরকার। গতকাল জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তি ছিল। সেই কারণেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ (UNSC) -এ কাশ্মীর প্রসঙ্গ উত্থাপন করে ভারতকে আন্তর্জাতিক মহলের কাছে অপদস্থ করার চেষ্টা করেছিল তারা। আর এই কাজে বরাবরের মতো দোসর পেয়েছিল চিনকে। কিন্তু, ইসলামাবাদের সেই উদ্দেশ্য সফল হল না।

বুধবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে পাকিস্তানের পক্ষ নিয়ে কাশ্মীর ইস্যুতে আলোচনার প্রস্তাব দেয় চিন। কিন্তু, এই প্রস্তাব সঙ্গে সঙ্গে খারিজ করে দেয় বাকি চার স্থায়ী সদস্য দেশ আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও রাশিয়া। তারা পরিষ্কার জানিয়ে দেয়, কাশ্মীর সমস্যার সমাধান ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক (bilateral) আলোচনার মাধ্যমেই করতে হবে পাকিস্তানকে। কোনওভাবেই এই বিষয়ে নিরাপত্তা পরিষদ মাথা গলাবে না।

[আরও পড়ুন: করোনা নিয়ে বিভ্রান্তিমূলক তথ্য, ট্রাম্পের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে জারি নিষেধাজ্ঞা ]

রাষ্ট্রসংঘে এই বিষয়ে রুদ্ধদ্বার বৈঠকের পরে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি জানান, ‘ফের ব্যর্থ হল পাকিস্তানের চেষ্টা। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে আজকে কাশ্মীর ইস্যুতে কোনও আলোচনাই হয়নি। প্রায় সব দেশই কাশ্মীরের প্রসঙ্গটিকে দ্বিপাক্ষিক আলোচনার বিষয়বস্তু বলে স্বীকার করে। আর পরিষ্কার জানিয়ে দেয় যে এই ধরনের আলোচনা করে নিরাপত্তা পরিষদের সময় নষ্ট করার কোনও দরকার নেই।’

[আরও পড়ুন: লেবাননের পর এবার সংযুক্ত আরব আমিরশাহী, ‌বিধ্বংসী আগুনে পুড়ে ছাই আজমান মার্কেট]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement