২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা নিয়ে বিভ্রান্তিমূলক তথ্য, ট্রাম্পের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে জারি নিষেধাজ্ঞা

Published by: Sucheta Sengupta |    Posted: August 6, 2020 10:30 am|    Updated: August 6, 2020 1:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা নিয়ে ভুয়ো ও বিভ্রান্তিমূলক তথ্য। এই অভিযোগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্যবহারে সাময়িক নিষেধাজ্ঞা জারি হল। আপাতত ফেসবুক এবং টুইটার অ্যাকাউন্ট ব্লক করা হয়েছে। সরিয়ে দেওয়া হয়েছে করোনা সংক্রান্ত ওই সমস্ত তথ্যও।

এমন পদক্ষেপের নেপথ্যে কোন ঘটনা? কী সেই বিভ্রান্তিমূলক তথ্য? জানা যাচ্ছে, টুইট করা একটি ভিডিওতে ট্রাম্প দাবি করেছেন, মার্কিন শিশুরা করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধ ক্ষমতা (Immune System) গড়ে তুলেছে। এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারের এই দাবি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট। এই তথ্যকেই কোভিড সংক্রান্ত ভুল এবং বিভ্রান্তিমূলক তথ্য বলে অভিযোগ করেছে টুইটার কর্তৃপক্ষ। আপত্তি তুলে ভিডিওটি সরিয়ে দিয়েছে ফেসবুকও। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দায়িত্বে থাকা ‘টিম ট্রাম্প’কে এর জন্য দায়ী করা হয়েছে। টুইটারের তরফে বলা হয়েছে, ভিডিওটি যাঁরা পোস্ট করেছেন, তাঁদেরকেই তা মুছে ফেলতে হবে। সেই শর্ত মানলে তবেই ফের টুইটার ব্যবহারের অনুমোদন মিলবে।

[আরও পড়ুন: লেবাননের পর এবার সংযুক্ত আরব আমিরশাহী, ‌বিধ্বংসী আগুনে পুড়ে ছাই আজমান মার্কেট]

তবে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে টুইটার, ফেসবুকের এই পদক্ষেপে কার্যত মুখ ভার ট্রাম্প প্রশাসনের। তাঁর প্রচারের দায়িত্বে থাকা মুখপাত্র কোর্টনি প্যারেলার কটাক্ষ, সত্যতা নিয়ে সোশ্যাল মিডিয়ার দায়বদ্ধ কতটা, তা জানা আছে। তাঁর আরও দাবি, প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্যের ভুল ব্যাখ্যা করে এসব পদক্ষেপ নিয়েছে টুইটার, ফেসবুক। তবে এ নিয়ে হোয়াইট হাউসের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি। করোনা আবহে এর আগেও কয়েকবার সোশ্যাল মিডিয়া ব্যবহারে বিধিভঙ্গের অভিযোগ উঠেছিল মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। ফেসবুকের স্পষ্ট বার্তা, কোনওরকম বিভ্রান্তিকর, অসত্য, বিদ্বেষমূলক তথ্য পোস্ট করা যাবে না। তা করলেই সংশ্লিষ্ট ব্যবহারকারীর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হবে। আর সেই গেরোতেই বারবার নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিয়ে বিপাকে পড়ছেন ডোনাল্ড ট্রাম্প।

[আরও পড়ুন: ভূমিপুজোয় শামিল মার্কিন মুলুকও, নিউ ইয়র্কের টাইমস স্কোয়্যারে ভেসে উঠল রাম মন্দিরের ছবি]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement