BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সনাতন ধর্মের জয়জয়কার, মন্দিরে পরিণত হচ্ছে গির্জা  

Published by: Monishankar Choudhury |    Posted: December 24, 2018 5:04 pm|    Updated: December 24, 2018 5:04 pm

US church to become temple

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যায় মসজিদ ভেঙে মন্দির হোক চাই নাই হোক, আমেরিকায় চার্চ ভেঙে মন্দির হচ্ছেই। তবে গায়ের জোরে নয়, রীতিমতো আইন মেনে। আমেরিকার পোর্টসমাউথে একটি ৩০ বছর পুরনো গির্জাকে পালটে স্বামীনারায়ণ হিন্দু মন্দির করা হবে।

জানা গিয়েছে, গির্জাটিকে ক্রয় করেছে আহমেদাবাদের স্বামীনারায়ণ গড়ি সংস্থান। এনিয়ে আমেরিকায় ছ’টি গির্জাকে মন্দিরে পরিণত করা হয়েছে। পোর্টসমাউথ ছাড়াও এমনটি ঘটেছে আমেরিকার ক্যালিফোর্নিয়া, ভার্জিনিয়া লস এঞ্জেলেস ও ওহাইও শহরেও। হিন্দু ধর্মের প্রসারে গোটা বিশ্বে এখনও পর্যন্ত নয়টি গির্জার ভোলবদল করে মন্দির বানানো হয়েছে। লন্ডন ও ম্যানচেস্টারেও দু’টি গির্জাকে মন্দিরে পরিণত করেছে স্বামীনারায়ণ গড়ি সংস্থান। কানাডাতেও বিশাল সম্পত্তি ক্রয় করেছে এই ধর্মীয় সংস্থাটি। স্বামীনারায়ণ গড়ি সংস্থানের মহন্ত স্বামী ভাগবতপ্রিয় দাস জানিয়েছেন, আধ্যাত্মিক গুরু স্বামী পুরুষোত্তমপ্রিয় দাসের নির্দেশে পোর্টসমাউথের গির্জাটিকে পালটে মন্দির করা হচ্ছে। তিনি আরও জানান, গির্জাটিকে সম্পূর্ণরূপে ভাঙা হবে না। বাড়িটিতে কিছু পরিবর্তন করে ঈশ্বরের মূর্তি বসানো হবে। তারপর প্রাণ প্রতিষ্ঠা করলেই তা মন্দিরে পরিণত হবে।

[নিজের দেশকে অসম্মান করছেন নাসিরুদ্দিন, ‘অসহিষ্ণুতা’র অভিযোগে ক্ষুব্ধ রামদেব]

সংস্থানটি জানিয়েছে, ভার্জিনিয়া অঞ্চলে প্রায় ১০ হাজার ভারতীয় বংশোদ্ভূত গুজরাটি মানুষ রয়েছেন। এঁদের ধর্মীয় আবেগকে মান্যতা দিয়ে এই মন্দিরটি গড়া হচ্ছে। কয়েকদিনের মধ্যেই এখানে স্বামীনারায়ণ প্রভুর মূর্তি প্রতিষ্ঠা করা হবে। প্রায় ৫ একর জমিতে বিস্তীর্ণ গির্জাটি ১.৬ মিলিয়ন মার্কিন ডলারে ক্রয় করা হয়েছে। সব মিলিয়ে বিদেশের মাটিতে সনাতন ধর্মের প্রসারে এহেন প্রয়াস প্রশংসা কুড়িয়েছে। প্রসঙ্গত, ভারতের গণতন্ত্র যে কতটা অপরিণত তা রাম মন্দির বিবাদ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়। পালটা ধনতান্ত্রিক শক্তি হিসেবে আমরিকাকে দোষারোপ করা হলেও, নিজের দেশে গণতন্ত্র নিয়ে যথেষ্ট সচেতন দেশটি।

[স্ত্রীকে খুন করেও সাত মাস ‘জীবিত’ রাখলেন চিকিৎসক!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে