৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মার্কিন কংগ্রেসে পাশ ১.৯ ট্রিলিয়ন ডলারের করোনা প্যাকেজ, বড় সাফল্য বাইডেন সরকারের

Published by: Biswadip Dey |    Posted: March 11, 2021 3:22 pm|    Updated: March 11, 2021 3:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারী (Pandemic) বদলে দিয়েছে সব কিছু। বিশ্বের বহু দেশের অর্থনৈতিক পরিস্থিতিকে ঘোরতর বিপদের মধ্যে পড়তে হয়েছে! ব্যতিক্রম নয় খোদ আমেরিকাও। সেদেশের বহু পরিবার ও ব্যবসায়ীকে স্বস্তি দিতে বুধবার মার্কিন কংগ্রেসে পাশ হয়ে গেল প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) ১.৯ ট্রিলিয়ন ডলারের ত্রাণ প্যাকেজের সঙ্গে যুক্ত কোভিড-১৯ বিল। হোয়াইট হাউসের (White House) মুখপাত্র জেন পাসকি জানিয়েছেন, আগামিকাল এই বিলে স্বাক্ষর করবেন প্রেসিডেন্ট।

গত সপ্তাহে সেনেটেও বিপুল সমর্থন পেয়ে পাস হয়ে গিয়েছিল এই বিল। এবার হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে তা পাশ হয়ে গেল ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভস’-এ। যেখানে বিলের পক্ষে ভোট পড়েছে ২২০টি, সেখানে এর বিরুদ্ধে ভোট পড়েছে ২১১টি।

[আরও পড়ুন: দলাই লামার উত্তরসূরি নির্বাচনে নাক গলানো বন্ধ করুক চিন, হুঁশিয়ারি আমেরিকার]

আমেরিকার সর্বকালের অন্যতম বৃহৎ ত্রাণ প্যাকেজ এই ১.৯ ট্রিলিয়ন ডলারের প্যাকেজ। বিশেষজ্ঞদের মতে, আগামী দিনে আমেরিকার অর্থনীতিতে বিরাট প্রভাব পড়তে চলেছে এই প্যাকেজের। প্রেসিডেন্ট বাইডেনের কথায়, ”এই আইনের ফলে দেশের মেরুদণ্ড মজবুত হবে। যে কর্মীরা দেশকে এগিয়ে নিয়ে যেতে চাইছেন তাঁরা এর ফলে লড়াইয়ের সুযোগ পাবেন।” হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, বিলটি যত দ্রুত সম্ভব বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। হাউসের মুখপাত্র জেন সাকির মতে, ”আমরা জানি মার্কিন নাগরিকদের দ্রুত সাহায্যের প্রয়োজন। অতিমারীর প্রকোপ শুরু হওয়ার পরে এক বছর পেরিয়ে গিয়েছে।”

তবে বিলটি নিয়ে বিতর্কও রয়েছে। ডেমোক্র্যাটরা যেখানে এই বিল সম্পর্কে দাবি করেছেন, এটি গত এক দশকের মধ্যে আমেরিকার সবথেকে গুরুত্বপূর্ণ বিল সেখানে এর নিন্দায় মুখর হতে দেখা গিয়েছে বিরোধী রিপাবলিকানদের। তারা এটিকে ‘ব্যয়বহুল বাজেট’ হিসেবে দাবি করেছে। পাশাপাশিম, এই বিলে দ্বিদলীয় নীতিও অনুসরণ করা হয়নি বলে অভিযোগ তাদের।

[আরও পড়ুন: বন্দুকের সামনে বুক পেতে দাঁড়ালেন সন্ন্যাসিনী, হৃদয় মোচরানো মায়ানমারের ছবি ভাইরাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement