BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ব্রিটেনের পর এবার আমেরিকায় করোনার নতুন স্ট্রেনের হানা! আশঙ্কায় কাঁপছে ওয়াশিংটন

Published by: Biswadip Dey |    Posted: January 9, 2021 5:23 pm|    Updated: January 9, 2021 6:46 pm

US detects variant of Covid-19 found, warns white house task force | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের নয়া করোনা (COVID-19) স্ট্রেন (Strain) নিয়ে আতঙ্ক ছড়িয়েছে সারা বিশ্বে। সেই সঙ্গে রয়েছে দক্ষিণ আফ্রিকার নতুন স্ট্রেনও। এরই মধ্যে আরেক নতুন স্ট্রেনের আশঙ্কা! এবার আমেরিকা (US)। সেই ভ্যারিয়ান্ট আগেরগুলির চেয়েও অনেক বেশি ছোঁয়াচে বলে মনে করা হচ্ছে। হোয়াইট হাউসের (White House) করোনা ভাইরাস টাস্ক ফোর্স এই সম্ভাবনার কথা জান‌িয়ে সকলকে সতর্ক করেছে।

এখনও পর্যন্ত এব্যাপারে নিশ্চিত হতে পারা যায়নি। তবুও মনে করা হচ্ছে, ইতিমধ্যেই সংক্রমণ ছড়াতে শুরু করেছে সেই স্ট্রেন। ব্রিটেনের স্ট্রেনের চেয়ে আমেরিকার স্ট্রেন ৫০ শতাংশ বেশি ছোঁয়াচে হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আমেরিকায় সম্প্রতি লাফিয়ে লাফিয়ে বেড়েছে সংক্রমণ। বাড়ছে মৃত্যু মিছিল। এর পিছনে এই নয়া স্ট্রেনের বড় ভূমিকা থাকতে পরে বলে আশঙ্কা করা হচ্ছে।

[আরও পড়ুন: ফের জোর করে ২ হিন্দু তরুণীর ধর্মান্তকরণ! অভিযুক্ত পাকসেনার ঘনিষ্ঠ মৌলবি ]

সেই সঙ্গে মার্কিন মুলুকে পৌঁছে গিয়েছে ব্রিটেনের স্ট্রেনটিও। কলোরাডোর দুই তরুণের শরীরে সেই স্ট্রেনের সন্ধান মিলেছে। যদিও ওই তরুণ কখনও ব্রিটেনে যাননি। সেই কারণেই তাঁদের শরীরে ওই স্ট্রেনের উপস্থিতি থেকে এই আশঙ্কা তৈরি হচ্ছে যে, আগেই আমেরিকায় পাড়ি দিয়ে ফেলেছে ব্রিটেনের ছোঁয়াচে স্ট্রেন।

এই পরিস্থিতিতে আরও বেশি করে কোভিড বিধি মেনে চলার কথা বলা হচ্ছে। জানানো হয়েছে, মাস্ক তো পরতেই হবে। সেই সঙ্গে খেয়াল রাখতে হবে তা যেন মুখের সঙ্গে ঠিকমতো আঁটো হয়ে থাকে। সেই সঙ্গে সামাজিক দূরত্বও ভালভাবে যাতে বজায় রাখা হয় সেই নির্দেশও দেওয়া হচ্ছে সকলকে। অতিমারীর শুরু থেকেই আমেরিকার করোনা গ্রাফ ছিল ঊর্ধ্বমুখী। মাঝে কিছুটা নিয়ন্ত্রণে এলেও গত কয়েক মাসে ফের মাথাচাড়া দিয়েছে সংক্রমণ। এখনও পর্যন্ত আক্রান্তের মোট সংখ্যা ছাড়িয়েছে ২ কোটি ২৪ লক্ষ। মারা গিয়েছেন ৩ লক্ষ ৭৮ হাজার।

[আরও পড়ুন: ‘উন্মাদ’ ট্রাম্পের হাত থেকে আণবিক অস্ত্রের নিয়ন্ত্রণ সরানোর দাবি পেলোসির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে