BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

রিপাবলিকানের রাষ্ট্রপতি পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পই, চূড়ান্ত ঘোষণা

Published by: Sulaya Singha |    Posted: August 25, 2020 12:11 am|    Updated: August 25, 2020 2:15 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। তার ঢাকে আগেই কাঠি পড়ে গিয়েছিল। এবার লড়াই ক্রমশ জমে উঠছে। এর আগে জো বিডেনকে সরকারিভাবে তাদের প্রার্থী হিসাবে ঘোষণা করেছিল ডেমোক্র্যাট পার্টি। কয়েক দিনের মধ্যেই বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নাম সরকারিভাবে প্রার্থী হিসাবে ঘোষণা করল রিপাবলিকান পার্টিও। দলীয় কনভেনশনের শুরুতেই এই ঘোষণা করা হয়।
যদিও করোনা মহামারীর জেরে কনভেনশনের বহর অনেকটাই ছোট করে ফেলা হয়েছে। ট্রাম্প যতই করোনার প্রকোপ ছোট করে দেখাতে চান না কেন, সপ্তাহভর কনভেনশনে হাজার হাজার প্রতিনিধির বদলে জড়ো হয়েছেন মাত্র ৩৩৬ জন প্রতিনিধি। ট্রাম্পের পাশাপাশি বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও ফের মনোনয়ন দেওয়া হয়েছে। যেভাবে পরিকল্পনা করা হয়েছিল, সেভাবে কনভেনশন করা না যাওয়ায় দুঃখপ্রকাশ করেন রিপাবলিকান পার্টির চেয়ারপার্সন রোন্না ম্যাকডাওয়েল। কনভেনশন সেন্টারে বসার ব্যবস্থার মধ্যে ফাঁক রাখা ছিল যথেষ্ট। উপস্থিত প্রতিনিধিদের মাস্ক পরতে বারবার অনুরোধ করেন স্বেচ্ছসেবকরা।

[আরও পড়ুন: ছক ছিল আরও হামলার! ক্রাইস্টচার্চ গণহত্যার শুনানিতে প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

এদিকে, নির্বাচনের আগেই জোরদার ধাক্কা খেলেন ট্রাম্প। পদত্যাগ করতে চলেছেন ট্রাম্পের দীর্ঘ দিনের উপদেষ্টা কেলানে কনওয়ে। ট্রাম্পের সঙ্গে একেবারে শুরুর দিন থেকে ছিলেন কেলানে। ২০১৬ সালে সামলেছেন ট্রাম্পের প্রচার। পরিবারকে সময় দেওয়ার জন্য পদত্যাগ করছেন ট্রাম্পের এহেন রাজনৈতিক কর্মী। যার ফলে ভোটের আগে জোর ধাক্বা খেলেন ট্রাম্প, এটা অনেকটাই স্পষ্ট। কেলানে কনওয়ের স্বামী জর্জ কেনওয়ে কঠোর ট্রাম্প বিরোধী। বারবার তিনি টুইটারে প্রশ্ন তোলেন ট্রাম্পের মানসিক স্বাস্থ্যের। এমনকী কনওয়ের ১৫ বছরের মেয়েও টুইটারে মাকে নিয়ে লিখেছে। তার ২৪ ঘন্টার মধ্যেই এই সিদ্ধান্ত ঘোষণা করলেন কেলানে।

তবে ইতিমধ্যেই দ্বিতীয়বার হোয়াইট হাউসের দখল নেওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছেন ট্রাম্প। এমনকী ভারতীয়দের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তাকে আসন্ন নির্বাচনে কাজে লাগাতে চাইছেন ট্রাম্প। তাই বারবার প্রচারে ভারতের বিভিন্ন বিষয় তুলে ধরছেন তিনি। তাঁর ভোটপ্রচারের প্রথম ভিডিওতে ‘পরম বন্ধু’ প্রধানমন্ত্রী মোদির (Narendra Modi) ভাষণের অংশ রাখা হয়েছে। রয়েছে ভারতে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানের কিছু মুহূর্তও। এই সবের মূল লক্ষ্যই হল ২০ লক্ষ ইন্দো-মার্কিনির ভোট পকেটস্থ করা।

[আরও পড়ুন: ফ্লয়েড কাণ্ডের পুনরাবৃত্তি? নিরস্ত্র কৃষ্ণাঙ্গকে গুলি মার্কিন পুলিশের, উত্তপ্ত উইসকনসিন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement