১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

হাক্কানি নেটওয়ার্ক গুঁড়িয়ে দিতে পাকিস্তানে মার্কিন ড্রোন হামলা  

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 17, 2017 3:46 am|    Updated: September 17, 2017 3:46 am

US Drone Strike Kills 3 Suspected Terrorists in Pakistan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদী সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পাকিস্তানকে নিয়মিতভাবে হুঁশিয়ারি দিচ্ছে আমেরিকা। কথা না শুনলে আর্থিক সাহায্য ছাঁটাইয়ের ইঙ্গিত দিয়েছে ট্রাম্প প্রশাসন। জামাত, তালিবান, হাক্কানি নেটওয়ার্কের দৌরাত্ম্য বন্ধ করতে ইসলামাবাদের ভরসায় না থেকে আমেরিকা নিজেদের মতো পাকিস্তানে অভিযান চালাচ্ছে। সেই সূত্রে এবার মার্কিন ড্রোন হামলা হল হাক্কানি গোষ্ঠীর ঘাঁটিতে।

[প্রয়াত বায়ুসেনার প্রথম মার্শাল অর্জন সিং]

আফগানিস্তান সীমান্তের কাছে পাকিস্তানের একটি আদিবাসী এলাকায় মার্কিন ড্রোন হানা দেয়। এই হামলায় তিন জঙ্গি নিহত হয়েছেন। আফগান তালিবানের একটি সূত্র জানিয়েছে, হাক্কানি নেটওয়ার্কের সদস্যরা এই হামলার নিশানায় ছিল। বিশেষজ্ঞরা বলছেন ডোনাল্ড ট্রাম্প জমানায় এই হানা অত্যন্ত ইঙ্গিতবাহী। পাকিস্তানে মার্কিন ড্রোন হামলার খবর সত্যি হলে এটিই ট্রাম্প ক্ষমতায় আসার পর পাকিস্তানের অভ্যন্তরে প্রথম এধরনের হামলা। হোয়াইট হাউসের দায়িত্ব নেওয়ার পর পাকিস্তান এবং আফগানিস্তানে তালিবান ও অন্যান্য জঙ্গি গোষ্ঠীগুলির দৌরাত্ম্য ঠেকাতে বেশ কিছু পরিকল্পনা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তারই অঙ্গ হিসাবে পাকিস্তান ভিত্তিক হাক্কানি জঙ্গিগোষ্ঠী দমনে ইসলামাবাদকে নাগাড়ে চাপ দিয়ে চলেছেন ট্রাম্প। সূত্রের খবর, পাকিস্তানের ভরসায় না থেকে হাক্কানি গোষ্ঠীকে পাক ভূখণ্ড থেকে মুছে দিতে এভাবে ড্রোন হামলা হয়।

[হিন্দু-মুসলিম নির্বিশেষে হত্যালীলা, শিউরে ওঠা বিবরণ রোহিঙ্গা শরণার্থীর]

তবে এই হানা নিয়ে অবশ্য পেন্টাগন বা মার্কিন প্রশাসন মুখ খোলেনি। আফগান সীমান্ত লাগোয়া এলাকায় যে ড্রোন হামলা হয়েছে তা নিশ্চিত করেছেন ভূমিপুত্ররা। আদিবাসী এলাকার দায়িত্বে থাকা পাক সেনা আধিকারিক বসির খান ওয়াজির জানান সন্দেহজনক ড্রোন কয়েক দিন ধরে ওই এলাকায় দেখা যাচ্ছিল। ওই এলাকার  মৌলভি মুহিবের নামে একজনের বাড়িতে ড্রোন থেকে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। এই ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। সূত্রের খবর, মুহিবের সঙ্গে হাক্কানি নেটওয়ার্কের ঘনিষ্ঠতা ছিল। ওই বাড়ি থেকে নাশকতার ছক কষা হত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে